ওজন কমাতে যে খাবার গুলো বেশি কার্যকরী

|

ওজন কমাতে যে খাবার গুলো বেশি কার্যকরী

ওজন কমাতে আমাদের তৈলাক্ত, ভাজাপোড়া, মসলাযুক্ত খাবার পরিহার করতে হবে। সুস্থতার জন্য এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে ঠান্ডা জাতীয় এবং আরামদায়ক খাবার বেশি করে খেতে হবে। এছাড়া যে খাবারগুলো শরীর ঠান্ডা রাখে সেগুলো ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। আসুন জেনে নেই ওজন কমাতে যে খাবার গুলো বেশি কার্যকরী খাবার গুলো সর্ম্পকে-

* ডাবের পানি:

গরম কমাতে এক গ্লাস ডাবের পানির বিকল্প কোনোকিছু নেই। এতে ইলেকটোলাইটে ভরপুর। এটি শরীর আর্দ্র রাখার পাশাপাশি শরীরে শক্তি জোগায়।

* পুদিনা:

পুদিনা শরীর সতেজ রাখার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এটি হজমক্রিয়ার উন্নতি ঘটায়। শীতল নিশ্বাসে সহায়তা করে।

* বসিল বীজ:

ডেজার্টস এবং পানীয় তৈরিতে এই উপাদান ব্যবহৃত হয়। এর অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এই বীজ ডায়াবেটিস এবং ত্বকের জন্য উপকারী।

* শশা:

সালাদ, জুস, পানীয়, রায়তা তৈরিতে এটি ব্যবহার করতে পারেন শশা। ইহাতে ৯৫ শতাংশ শুধু পানি। ১০০ গ্রাম শশায় মাত্র ৬ ক্যালোরি রয়েছে।

* দই:

এতে বিভিন্ন পুষ্টি উপাদানে ভরপুর যা হজমক্রিয়ার উন্নতি ঘটাতে সহায়ক। দইয়ে থাকা উপকারী ব্যাকটেরিয়া অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি ঘটাতে সহায়তা করে।

* তরমুজ:

মিষ্টি এবং সুস্বাদু এই ফলের পুরোটাই পানি এবং পুষ্টিতে ভরপুর। মিষ্টিজাতীয় কিছু খেতে চাইলে তরমুজ খেতে পারেন এটি আপনাকে চিনি খাওয়া থেকে বিরত রাখবে এবং গরমে প্রশান্তিতে শরীর জুড়াবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply