করোনা পরীক্ষার ফি যেভাবে নেয়া হবে

|

করোনা পরীক্ষার ফি যেভাবে নেয়া হবে

করোনাভাইরাস পরীক্ষায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ ইউজার ফির হার নির্ধারণ করে একটি পরিপত্র জারি করেছে।

বৃহস্পতিবার দুপুরে অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা বলেন, বুথ থেকে নমুনা সংগৃহীতদের পরীক্ষার ফি ২০০ টাকা, বাসা থেকে সংগৃহীতদের ৫০০ টাকা ও হাসপাতালে ভর্তি রোগীর পরীক্ষায় ক্ষেত্রে ২০০ টাকা ধার্য করা হয়েছে।

এ ক্ষেত্রে শর্তের কথা উল্লেখ করে তিনি আরও বলেন, চিকিৎসা সুবিধা বিধিমালা ১৯৭৪-এর আওতায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চিকিৎসা সংক্রান্ত সব সুযোগ-সুবিধা বহাল থাকবে। মুক্তিযোদ্ধা, দরিদ্র ও নিঃস্বদের রোগ নির্ণয় পরীক্ষা-নিরীক্ষা সংক্রান্ত সরকারি আদেশ বহাল থাকবে। সব সরকারি হাসপাতালের ক্ষেত্রে উল্লেখিত হারে ফি নির্ধারণ করা হয়েছে। ইতিমধ্যে এই আদেশ কার্যকর করা হচ্ছে।

তিনি আরও বলেন, তবে বেসরকারি প্রতিষ্ঠানের ক্ষেত্রে আমরা বলেছি যে যারা পরীক্ষা করছেন তারা বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করলে এক হাজার টাকা এবং পরীক্ষার ফি সাড়ে তিন হাজার টাকা নেবেন। বাসায় নমুনা সংগ্রহ ও পরীক্ষার ফি একসঙ্গে করলে সাড়ে চার হাজার টাকা। হাসপাতাল বা ডায়াগনস্টিক সেন্টারে নমুনা দিলে এই পরীক্ষার ফি কেবল সাড়ে তিন হাজার টাকা।

এছাড়া, যে স্থানে নমুনা সংগ্রহ করা হবে সেই স্থানেই এই সরকারি ফি ক্যাশ ম্যামোর মাধ্যমে গ্রহণ করা হবে এবং পরিপত্রে সরকারি কোষাগারের যে নম্বর দেয়া আছে সেখানে জমা হবে। অ্যাপ তৈরি হলে সেটির মাধ্যমেই তা সরকারি কোষাগারে জমা হবে বলে জানান নাসিমা সুলতানা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply