লাদাখ সীমান্তে সেনা বাড়াচ্ছে পাকিস্তানও

|

গালওয়ান ভ্যালী নিয়ে ভারতের সাথে চীনের চলমান সামরিক উত্তেজনার পাশাপাশি এবার লাদাখ সীমান্তে সেনা বৃদ্ধি করলো পাকিস্তানও। ভারতীয় গোয়েন্দারা জানায় উত্তর লাদাখের পাক সীমান্তবর্তী গিলগিট বালতিস্তান অঞ্চলে অন্তত ২০ হাজার সৈন্য মোতায়ন করেছে পাকিস্তান। খবর জার্মান গণমাধ্যম ডয়েচে ভেলে’র।

ভারতের উত্তরাঞ্চলে চীন, পাকিস্তান, নেপাল ও ভূটানের সাথে সীমানা রয়েছে। যার পুরোটাই দুর্গম হিমালয় পর্বতমালার অংশ। এরইমধ্যে লাদাখের পূর্বপ্রান্তে চীনের সাথে চলছে সামরিক উত্তেজনা। গত ১৫ জুন রাতে দুই দেশের সেনার মধ্যে সংঘর্ষ এবং ২০ জন ভারতীয় সেনা নিহত হওয়ার পরে উত্তেজনা চরমে পৌঁছেছে।

এরপর বেশ কয়েকটি সামরিক কোর কমান্ডার পর্যায়ের বৈঠক হলেও এখন পর্যন্ত কোন সমাধান আসেনি। এরমধ্যেই চীন-ভারত দু’দেশই সীমান্তে তাদের পর্যাপ্ত সামরিক ঘাটি প্রস্তুত রেখেছে। প্রস্তুত দু’দেশের বিমান বাহিনীও।

অন্যদিকে, নেপালের বর্তমান সরকার ভারত বিরোধী অবস্থান নিয়ে অত্যন্ত শক্ত অবস্থানে দাড়িয়ে আছে। সম্প্রতি ভারতের দাবি করা কিছু এলাকা নিজেদের মানচিত্রে অন্তর্ভূক্ত করে নতুন মানচিত্রও প্রকাশ করেছে নেপাল সরকার। এছাড়া ভূটান সরকারও ভারতকে সেচের পানি দেয়া বন্ধ করে দিয়েছে। আর চীন-পাকিস্তান সম্পর্ক এখন দক্ষিণ এশীয় অঞ্চলে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

ভারতীয় গোয়েন্দা রিপোর্ট বলছে, উত্তর লাদাখে গিলগিট বালতিস্তানে সৈন্য মজুত করার পাশাপাশি জম্মু-কাশ্মীর অঞ্চলেও সীমান্তের কাছে সৈন্য বাড়িয়েছে পাকিস্তান। এই পরিস্থিতিতে যুদ্ধ শুরু হলে ভারতের উত্তর-পূর্ব থেকে উত্তর-পশ্চিম সীমান্ত পুরোটাই যুদ্ধে জড়িয়ে যাবে বলে সেনাবাহিনীকে জানিয়েছে গোয়েন্দারা।









Leave a reply