বর্ণবাদ বিরোধীরা যুক্তরাষ্ট্রের ঐতিহ্য নষ্ট করছে: ট্রাম্প

|

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি- ইন্টারনেট

বর্ণবাদ বিরোধী আন্দোলনকারীরা যুক্তরাষ্ট্রের সংস্কৃতি ও ঐতিহ্য নষ্ট করছে। স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এ অভিযোগ তোলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ঐতিহ্যবাহী মাউন্ট রাশমারোর ভাষণে ট্রাম্প জানান, ভাস্কর্য ধ্বংসকারীদের বিরুদ্ধে ১০ বছরের কারাদণ্ডের বিধান রেখে আইন পাস হয়েছে।

এসময় মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, সামাজিক ন্যায়বিচারের নামে যুক্তরাষ্ট্রের অগ্রগতি বাধাগ্রস্ত করছে উগ্রপহ্নীরা। বিভাজনের অস্ত্র হিসাবে কাজ করছে ন্যায়বিচারের দাবি। অবাধ সমাজ ব্যবস্থার ওপর চাপাতে চাইছে কর্তৃত্ব-নিপীড়ন।

হুশিয়ারী দিয়ে ট্রাম্প বলেন, কোনভাবেই তারা আমাদের মুখ বন্ধ করতে পারবে না। ঐতিহ্য ধ্বংস করে আমেরিকান হিসেবে আমাদের শ্রেষ্ঠত্ব মুছে ফেলতে চায় আন্দোলনকারীরা। দেশের ভালো চায় না তারা। বরং তারা চায় আমেরিকার ধ্বংস।

এর আগে বর্ণবাদে উস্কানির অভিযোগ ওঠে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। সমর্থকের মুখে ‘হোয়াইট পাওয়ার’ শ্লোগান সম্বলিত একটি ভিডিও টুইট করে তীব্র সমালোচনার মুখে পড়েন তিনি।

ফ্লোরিডার সমর্থকদের এক র‍্যালির ভিডিও টুইট করেন ট্রাম্প। যেখানে শ্বেতাঙ্গ আধিপত্যের পক্ষে শ্লোগান দেয়া হয়। ট্রাম্প বিরোধীদের সাথে উত্তপ্ত বাক্য বিনিময়ও হয় তাদের। ২৯ জুনের ওই টুইটবার্তায় সমর্থকদের প্রতি ধন্যবাদ জানান ট্রাম্প।

যদিও বর্ণবাদে উস্কানির অভিযোগ অস্বীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট। তার মুখপাত্রের দাবি, ‘হোয়াইট পাওয়ার’ কথাটি শুনতে পাননি ট্রাম্প। অবশ্য ঘণ্টা তিন পরই ডিলিট করে দেয়া হয় টুইটটি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply