মৃত রাবি শিক্ষক ড. ফখরুল ইসলাম করোনায় আক্রান্ত ছিলেন

|

উপসর্গ নিয়ে মারা যাওয়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস প্রফেসর ড.ফখরুল ইসলাম (৮২) করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন। শুক্রবার রাতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাবে তার নমুনা পরীক্ষায় পজেটিভ রিপোর্ট পাওয়া যায়।

গত বৃহস্পতিবার (২ জুলাই) দুপুরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

রামেক হাসপাতালের উপপরিচালক ডা. সাইফুল ফেরদৌস জানান, জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে ইমেরিটাস প্রফেসর ড. ফখরুল ইসলাম মারা গিয়েছিলেন। তিনি করোনা আক্রান্ত থাকতে পারেন এমন আশঙ্কায় স্বাস্থ্যবিধি মেনেই কোয়ান্টাম ফাউন্ডেশন তার মরদেহ দাফন করে। মৃত্যুর পর মরদেহ থেকে নেয়া নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়।

ড. ফখরুল ইসলাম রাবির ফলিত রসায়ন বিভাগের শিক্ষক ছিলেন। তার বাড়ি নগরীর কাজিহাটা এলাকায়। জন্ম ১৯৩৮ সালে, কলকাতায়। তার বাবা মীর আহমদ হোসেন রাজশাহী কলেজের উপাধ্যক্ষ ছিলেন। পড়াশোনা শেষ করে ফখরুল ইসলামও বাবার মতো শিক্ষকতা শুরু করেছিলেন।

ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিষয়ে তার উল্লেখযোগ্যসংখ্যক গবেষণা প্রবন্ধ দেশ-বিদেশে প্রকাশিত হয়েছে। আর্সেনিক নিয়ে গবেষণায় তার বিশেষ অবদান রয়েছে। এটি বিশ্বব্যাপী প্রশংসিত।

ড. ফখরুল ইসলাম ২০০৩ সালের দিকে ইমেরিটাস প্রফেসর হন। তবে ২০০৫ সাল থেকে আর বিশ্ববিদ্যালয়ে যেতেন না। তার দুই ছেলে। একজন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। অন্যজন একটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply