মেজর (অব.) শওকত আলী বীর প্রতীকের দাফন সম্পন্ন

|

মহান মুক্তিযুদ্ধের এক নম্বর সেক্টরের সাব সেক্টর কমান্ডার মেজর (অব.) শওকত আলী বীর প্রতীককে পূর্ণ রাষ্ট্রীয় এবং সামরিক মর্যাদায় চট্টগ্রাম মহানগরের গরিব উল্লাহ শাহ মাজার সংলগ্ন কবরস্থানে দাফন করা হয়েছে। এর আগে, সকাল ১১টায় চট্টগ্রাম সেনানিবাসে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। এতে চট্টগ্রাম ২৪ পদাতিক ডিভিশনের জিওসিসহ সেনাবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাদে জোহর গরিব উল্লাহ শাহ মাজার চত্বরে দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এতে চট্টগ্রামের মুক্তিযোাদ্ধা কমান্ডার মোজাফ্ফর আহাম্মদসহ মুক্তিযোদ্ধারা অংশ নেন। সেখানে দেয়া হয় রাষ্ট্রীয় সম্মাননা।

গত শনিবার সন্ধ্যায় চিকিৎসাধীন অবস্থায় চট্টগ্রাম সিএমএইচে মৃত্যুবরণ করেন মেজর (অব.) শওকত আলী বীর প্রতীক। তিনি দীর্ঘদিন ধরে হৃদরোগসহ নানা রোগে ভুগছিলেন। গত ১০ দিন ধরে সিএমএইচে চিকিৎসাধীন ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ১ ছেলে ও ১ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

বীর মুক্তিযোদ্ধা মেজর শওকত (অবসরপ্রাপ্ত), বীরপ্রতীক মহান স্বাধীনতা যুদ্ধে ১ নম্বর সেক্টরের ২ নম্বর সাব সেক্টর কমান্ডার হিসাবে নিয়োজিত ছিলেন। তিনি কালুরঘাট বেতারকেন্দ্র স্বাধীন করাসহ বেশ কয়েকটি অপারেশনে উল্লেখযোগ্য ভূমিকা রাখেন। স্বাধীনতা যুদ্ধে এই অসীম সাহসিকতার জন্য তাঁকে বীরপ্রতীক উপাধিতে ভূষিত করা হয়। মুক্তিযোদ্ধা শওকত পৈতৃক বাড়ি নওগাঁর রানীনগর উপজেলার খট্টেশ্বর গ্রামে হলেও জীবনের শেষ ইচ্ছা অনুযায়ী তাকে গরিব উল্লাহ শাহ মাজার সংলগ্ন কবরস্থানে দাফন করা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply