ঘরেই তৈরি করুন পাকা আমের সন্দেশ

|

বাজারে এখন পাওয়া যাচ্ছে পাকা আম। ঘরে তৈরি করতে পারেন আমসন্দেশ। যেভাবে তৈরি করবেন আমসন্দেশ

উপকরণ

দুই লিটার ফুল ফ্যাট দুধ, ৫-৬ টেবিল চামচ টকদই, ২টি পাকা মিষ্টি আমের রস, আধাকাপ চিনি, এক চা চামচ জাফরান, ২টি সবুজ এলাচ, এক চা চামচ এলাচ গুঁড়া, পরিবেশনের জন্য পেস্তা বাদাম কুঁচি।

প্রণালি

১. সসপ্যানে দুধ জ্বাল দিয়ে বলক তুলে টকদই দিয়ে জ্বাল বন্ধ করে দিতে হবে। এ সময়ে দুধ ফেটে ছানা তৈরি হবে। সম্পূর্ণ দুধে ছানা কেট গেলে পরিষ্কার কাপড়ে ঢেলে মুখ পেঁচিয়ে ঝুলিয়ে রাখতে হবে ৩০ মিনিট। এ সময়ের মাঝে ছানার পানি সম্পূর্ণ ঝরে যাবে এবং ঝরঝরে ছানা পাওয়া যাবে।

২. এবারে ছানা প্লেটে নিয়ে হাতের সাহায্যে আলতোভাবে ও সাবধানে মাখাতে হবে। ছানা মোলায়েম হয়ে গেলে বুঝতে হবে ছানা হয়ে গেছে।

৩. এবারে ননস্টিক প্যানে আমের রস, চিনি, পানিতে ভেজানো জাফরান, এলাচ গুঁড়া ও গোটা এলাচ দিয়ে মাঝারি আঁচে ১৫ মিনিট জ্বাল দিন। ১৫ মিনিট হয়ে গেলে আমের রস ঘন ও আঠালো হয়ে আসবে।

৪. আমের রসে ছানা দিয়ে দিতে হবে এবং চুলার জ্বাল একেবারে কমিয়ে রাখতে হবে। এ অবস্থায় চামচের সাহায্যে আমের রস ও ছানা মেশাতে হবে একসঙ্গে।

৫. প্রথম দিকে মিশ্রণটি পাতলা ও তরলের মতো মনে হলেও জ্বাল দিলে শক্ত ও ছানার মতো ঘন হয়ে আসবে। যখন তরল ভাব একেবারে চলে যাবে চুলার জ্বাল বন্ধ করে নামিয়ে নিতে হবে।

৬. হাতের তালুই অল্প ঘি মাখিয়ে গরম থাকতেই আম-ছানার মিশ্রণ থেকে অল্প পরিমাণে নিয়ে পছন্দমতো আকৃতিতে সন্দেশ তৈরি করুন। সন্দেশ তৈরি হয়ে গেলে পেস্তা বাদাম কুচি সন্দেশের ওপরে দিয়ে পরিবেশন করুন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply