২৪ জুুলাই জুম্মার নামাজের মাধ্যমে নামাজ আদায় শুরু হবে হায়া সোফিয়ায়: এরদোয়ান

|

আগামী ২৪ জুলাই জুম্মার নামাজের আদায় করার মাধ্যমে নামাজ আদায়ের জন্য খুলে দেয়া হবে তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত ঐতিহাসিক হায়া সোফিয়া। শুক্রবার তুরস্কের আদালত এক রায়ে মিউজিয়াম হিসেবে ব্যবহৃত হয়ে আসা হায়া সোফিয়াকে মসজিদ হিসেবে ব্যবহার করার পক্ষে রায় দেয়।

এরপরই এক বক্তব্যে এমনটা বলেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

রায়ে আদালত ১৯৩৪ সালে ডিক্রির মাধ্যমে হায়া সোফিয়াকে মসজিদ থেকে জাদুঘরে রুপান্তর প্রক্রিয়াকে অবৈধ বলেও ঘোষণা দেয়।

আদালত বলেন, হায়া সোফিয়া একটি মসজিদ হিসেবেই তুরস্কে পরিচিত ছিল। ১৯৩৪ সালে কোন প্রকার নিয়ম নীতির তোয়াক্কা না করেই মন্ত্রীসভার সিদ্ধান্তের মাধ্যমে একে জাদুঘরে রুপান্তর করা ছিল বেআইনী কাজ।

আদালতের রায়ে উল্লেখ করা হয়, এই স্থাপনা তৎকালীন কনস্টান্টিনোপল বিজয়ের সুলতান ফেতিহ’র ব্যক্তিগত সম্পত্তি হিসেবে লিপিবদ্ধ হয়। এবং এর রক্ষণাবেক্ষণের ভার একটি ডিক্রির মাধ্যমে সুলতানের ফাউন্ডেশনকে দেয়া হয়।

এরদোয়ান বলেন, অন্যান্য ঐতিহাসিক মসজিদগুলোর মতো হায়া সোফিয়াও দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। আমরা আগামী ২৪ জুলাই থেকে সেখানে নামাজ আদায় শুরু করার পরিকল্পনা করছি। আদালতের এই রায়ের প্রতি যে কোন বিরোধিতা আমারা আমাদের সার্বভৌমত্বের প্রতি হুমকি হিসেবে গণ্য করবো।

এক টুইটে এরদোয়ান জানান, মসজিদে রুপান্তর করার পর হায়া সোফিয়ার সম্পত্তি ‘দিয়ামাত’ বা তুর্কী ধর্মীয় বিষয়ক দফতরের হাতে সোপর্দ করা হবে।









Leave a reply