বাংলাদেশের পাসপোর্টের মান আরও দুই ধাপ পেছালো

|

আন্তর্জাতিক পাসপোর্টে দুই ধাপ পিছিয়েছে বাংলাদেশের পাসপোর্টের মান। ২০১৯ সালে বাংলাদেশে পাসপোর্টের মান ছিল ৯৯-তম। ২০২০-এ তা দাঁড়ালো ১০১-তম স্থানে। যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্সের র‌্যাঙ্কিংয়ে এ তথ্য প্রকাশ পেয়েছে।

এতে দেখা যায়, ২০০৬ সালে ছিল বাংলাদেশের পাসপোর্টের মান ছিল ৬৮-তম অবস্থানে। এর পরের বছর তা আরও দুই ধাপ নিচে নেমে যায়। এভাবে প্রতি বছরই কমছে বাংলাদেশের পাসপোর্টের নাম। গত বছর বিশ্বে বাংলাদেশের পাসপোর্টের র‌্যাঙ্কিংয়ে ছিল ৯৯-তম। এবার তা আরও দুই ধাপে নেমে গিয়ে তা হয়েছে ১০১-তম।

গ্লোবাল পাসপোর্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে রয়েছে জাপান। দ্বিতীয় অবস্থানে রয়েছে সিঙ্গাপুর। তৃতীয় স্থানে যৌথভাবে রয়েছে দক্ষিণ কোরিয়া ও জার্মানি। চতুর্থ অবস্থানে যৌথভাবে রয়েছে ইতালি, ফিনল্যান্ড ও লুক্সেমবার্গ। পঞ্চম স্থানে যৌথভাবে ডেনমার্ক ও অস্ট্রিয়া। এছাড়া সুইডেন, ফ্রান্স, পর্তুগাল ও নেদার‌ল্যান্ডস যৌথভাবে ষষ্ঠ স্থানে রয়েছে।

বিশ্বে ভিসামুক্ত চলাচল স্বাধীনতার ওপর গবেষণা করে প্রতিবছর এ সূচক প্রকাশ করে আসছে দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্স। গত ৭ জুলাই এ তালিকা প্রকাশ করা হয়।









Leave a reply