খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড

|

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। আজ বৃহস্পতিবার বেলা আড়াইটায় ঢাকার বিশেষ আদালত-৫ এর বিচারক মো. আকতারুজ্জামান এ রায় ঘোষণা করেন।

একই সাথে খালেদা জিয়াকে ২ কোটি টাকা জরিমানা করা হয়েছে। এ মামলায় তারেক রহমানসহ অন্য আসামিদের ১০ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।

দুপুর পৌনে ২টার দিকে রায় শুনতে বকশীবাজারে আদালতে পৌঁছান বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। এর আগে ১১টা ৪০ মিনিটে গুলশানের বাসা ‘ফিরোজা’ থেকে বের হন খালেদা জিয়া। বকশীবাজার মোড়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন করা হয়।

অভিযোগপত্রে বলা হয়েছে, খালেদা জিয়া এতিমদের জন্য বিদেশ থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করেছেন মামলারর আসামিরা। ২০১৪ সালের ১৯ মার্চ ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালত আসামিদের বিরুদ্ধে দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগ গঠন করেন।

২৩৬ কার্যদিবস ৩২ সাক্ষীর সাক্ষ্যগ্রহণ, ২৮ কার্যদিবস আত্মপক্ষ সমর্থন ও ১৬ কার্যদিবস যুক্তিতর্ক শুনানি শেষে বিচারক রায়ের জন্য দিন ধার্য করেন।

খালেদা জিয়াসহ মামলার আসামি ৬ জন। সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, বিএনপির সাবেক সাংসদ কাজী সলিমুল হক কামাল, সাবেক মুখ্য সচিব কামাল উদ্দির সিদ্দিকী, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ ও জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।

২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় এ মামলা করে দুদক। ২০০৯ সালের ৫ আগস্ট আদালতে অভিযোগপত্র জমা দেন দুদকের সহকারী পরিচালক হারুন অর রশিদ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply