প্রথম দেশ হিসেবে করোনার ভ্যাকসিনের ট্রায়াল সম্পন্ন করেছে রাশিয়া

|

বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনার ভ্যাকসিনের ট্রায়াল সম্পন্ন করেছে রাশিয়া। সব ধাপ পেরিয়ে ক্লিনিক্যাল ট্রায়ালেও শেষ করেছে রাশিয়ার সেচেনাভ ফার্স্ট মস্কো স্টেট মেডিকেল ইউনিভার্সিটির তৈরি করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন। গবেষকরা জানিয়েছেন, এই ভাইরাসটি মানবদেহের জন্য সম্পূর্ণ নিরাপদ।

ফলে করোনাভাইরাসের প্রথম ভ্যাকসিন হিসেবে বাজারে আসার জন্য প্রস্তুত এটি। তবে এই ভ্যাকসিনের বাণিজ্যিক উৎপাদন কবে নাগাদ শুরু হবে সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি।

রোববার (১২ জুলাই) রাশিয়ার সংবাদ সংস্থা স্পুটনিক এ খবর দিয়েছে। সেচেনাভ ইউনিভার্সিটির গবেষকরা জানিয়েছেন, দুই ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালই শেষ করেছে তারা। তবে স্বেচ্ছাসেবকরা এখনও ছাড়া পাননি।

সেচেনাভ ফার্স্ট মস্কো স্টেট মেডিকেল ইউনিভার্সিটির এই ভ্যাকসিন গবেষক দলের প্রধান জানিয়েছেন, ভ্যাকসিন নিয়ে গবেষণা শেষ হয়েছে এবং এটি নিরাপদ হিসেবে প্রমাণিত হয়েছে। স্বেচ্ছাসেবীদের একটি দলকে ১৫ জুলাই ও আরেকটি দলকে ২০ জুলাই ছাড়পত্র দেওয়া হবে।

স্বেচ্ছাসেবীদের প্রথম দলটিতে আছেন ১৮ জন। গত ১৮ জুন তাদের শরীরে ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছিল। অন্যদিকে, ২০ জনের দ্বিতীয় স্বেচ্ছাসেবী দলের সদস্যদের শরীরে ভ্যাকসিন প্রয়োগ করা হয় গত ২৩ জুন।

সেচেনাভ ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব মেডিকেল প্যারাসাইটোলজি, ট্রপিক্যাল ও ভেকটর-বর্ন ডিজিজেসের পরিচালক আলেক্সান্দার লুকাশেভ বলেন, ভ্যাকসিন নিয়ে গবেষণার এই ধাপটির লক্ষ্য ছিল এটি মানবশরীরে নিরাপদ কি না সেটি জানা। সে উদ্দেশ্য সফল হয়েছে। ভ্যাকসিনটি নিরাপদ প্রমাণিত হয়েছে।

তবে কবে নাগাদ এটি বাণিজ্যিক উৎপাদনে যাবে কিংবা কবে নাগাদ এটি বাজারে আসবে সে বিষয়ে তিনি বা অন্য কেউই কিছু জানননি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply