বাংলাদেশ মানবাধিকার কমিশন থেকে ‘কমিশন’ শব্দ ব্যবহারে আদালতের নিষেধাজ্ঞা

|

বাংলাদেশ মানবাধিকার কমিশন থেকে ‘কমিশন’ শব্দটি ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। ১৪ জুন মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ নিষেধাজ্ঞার কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের বিজ্ঞ আইনজীবী জনাব মো. আবু হানিফ কথিত ‘বাংলাদেশ মানবাধিকার কমিশন’ কর্তৃক নামের শেষে ‘কমিশন’ শব্দটি সর্বত্র ব্যবহারের উপর নিষেধাজ্ঞার আদেশ প্রার্থনা করে হাইকোর্টে রিট দায়ের করেন।

এরই প্রক্ষোতে হাইকোর্ট বিভাগের মাননীয় বিচারপতি জে বি এম হাসান এ নিষেধাজ্ঞার আদেশ জারি করেন। শুনানি শেষে বলা হয়, রাষ্ট্রীয় প্রতিষ্ঠান জাতীয় মানবাধিকার কমিশনের সাথে সাংঘর্ষিক এবং আইন বিরোধী হওয়ায় বাংলাদেশ মানবাধিকার কমিশন তার নামের শেষে ‘কমিশন’ শব্দটি এবং নামের সংক্ষিপ্ত রূপ হিসেবে BHRC শব্দটি ওয়েবসাইট, সামাজিক যোগাযোগ মাধ্যম এবং প্রিন্ট মিডিয়া কোথাও ব্যবহার করতে পারবে না।

মামলাটি পরিচালনা করেন এডভোকেট জনাব মোহাম্মদ বাকির উদ্দিন ভুইয়া এবং তাকে সহযোগিতা করেন এডভোকেট জনাব মো. সাইফুল ইসলাম (জোবায়ের)। ওই আদেশের বিরুদ্ধে কথিত ‘বাংলাদেশ মানবাধিকার কমিশন’ আপিল করলে মঙ্গলবারের শুনানিতে আপিল বিভাগের চেম্বার কোর্টের মাননীয় বিচারপতি ওই নিষেধাজ্ঞার আদেশ বহাল রাখেন।

এর ফলে, মঙ্গলবার থেকে বেসরকারি সংস্থা Bangladesh Human Rights Commission তার নামের শেষে ‘Commission’ শব্দটি এবং নামের সংক্ষিপ্ত রূপ হিসেবে ‘BHRC’ শব্দটি কোথাও ব্যবহার করতে পারবে না।

উল্লেখ্য যে, কথিত বাংলাদেশ মানবাধিকার কমিশনসহ কোনো কোনো বেসরকারি সংগঠন তাদের সংস্থার নামের সাথে ‘কমিশন’ শব্দটি ব্যবহার করে দেশে-বিদেশে বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা, গণমাধ্যমসহ জনমনে তার সংস্থাকে রাষ্ট্রীয় সংস্থা মর্মে বিভ্রান্তি সৃষ্টি করছে। ফলে গত ১১ই মার্চ জাতীয় মানবাধিকার কমিশন গণমাধ্যমে সতর্কতামূলক বিজ্ঞপ্তি প্রচার করে।

ইউএইস/









Leave a reply