তালেবান ঘাটিতে বোমা হামলার রেকর্ড

|

যুক্তরাষ্ট্রের একটি B-52 বোমারু বিমান আফগানিস্তানে তালেবানদের একটি ঘাটিতে রেকর্ডসংখ্যক বোমা বর্ষণ করেছে। উত্তর আফগানিস্তানে চারদিনের এই অভিযানে একটি বিমান থেকেই ২৪ টি বোমা ফেলা হয় বলে জানিয়েছে সেদেশে অবস্থিত মার্কিন সেনা কর্তৃপক্ষ। চীন এবং তাজিকিস্তান সীমান্তের কাছে ওই ঘাটিতে জঙ্গীদের প্রশিক্ষণ দেয়া হত। তাছাড়া তালেবানরা সভা এবং পরিকল্পনাও করতো সেখানে।

দক্ষিন আফগানিস্তানের হেলমান্দেও তালেবান লক্ষ্যবস্তুতে বোমা চালিয়েছে একঝাক B-52 জঙ্গিবিমান। সেখানে আফগান সেনাবাহিনীর থেকে ছিনিয়ে নেয়া যানবাহন “গাড়িবোমা” হিসেবে ব্যবহার করার জন্য রাখা হয়েছিল। সেগুলো বোমার আঘাতে ধ্বংস হয়ে গেছে। তালেবানদের আয়ের উতস মাদকদ্রব্য যা পপি চাষের মাধ্যমে উতপাদিত হয়। হামলায় বিস্তীর্ন পপি ক্ষেতও নষ্ট হয়েছে।

আফগানিস্তানে মার্কিন বাহিনীর প্রধান জেনারেল নিকোলসন বলেছেন,”তালেবানদের মুখোমুখি যুদ্ধের সাহস নেই, তাই তারা নিরীহ মানুষের উপর চোরাগুপ্তা হামলা চালায়।তারা কোথাও পালিয়ে বাঁচতে পারবে না।”

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মাসে কাবুলে গাড়ি বোমা হামলায় ৯৫ জন নিহত হওয়ার পর তালেবানদের ঘাটিতে ‘ডিসাইসিভ একশন’নামক আক্রমণ চালানোর ঘোষণা দেন। সেই পরিকল্পনা অনুসারেই তালেবান লক্ষ্যবস্তুতে হামলা চলছে।









Leave a reply