ঘরে বসে মাত্র ২০ মিনিটেই অ্যান্টিবডি টেস্ট!

|

এবার বাড়িতে বসেই বিনামূল্যে করোনার অ্যান্টিবডি টেস্ট করা যাবে। মাত্র ২০ মিনিটের মধ্যেই সেই পরীক্ষার মাধ্যমে জেনে নেয়া যাবে কেউ কখনও ভাইরাসটির সংস্পর্শে এস‌েছেন কি না। এভাবেই কোটি মানুষের অ্যান্টিবডি টেস্ট করানোর পরিকল্পনা করেছে যুক্তরাজ্য সরকার। তার জন্য গোপনে হিউম্যান ট্রায়ালও সেরে ফেলেছে দেশটি। ব্রিটিশ দৈনিক ‘দ্য ডেইলি টেলিগ্রাফ’র বরাত দিয়ে খবরটি জানিয়েছে ভারতীয় দৈনিক আনন্দবাজার পত্রিকা।

খবরে বলা হয়েছে, এই অভিনব উদ্ভাবনটি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও একটি ডায়াগনস্টিক সংস্থার কনসর্টিয়ামের। মানুষের উপর পরীক্ষা চালিয়ে তা ৯৮.৬ শতাংশ ক্ষেত্রে সফলও হয়েছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ব্রিটিশ সরকারের অ্যান্টবডি পরীক্ষা কর্মসূচির প্রধান স্যর জন বেল বলেন, ‘অ্যান্টিবডি টেস্ট করালে বোঝা যায় কোভিডসহ যে কোনও ভাইরাসের রাজত্ব ঠেকানোর পক্ষে আমাদের দেহের স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতা পর্যাপ্ত কি না। অথবা কতটা কম বা বেশি। ফলে এই অ্যান্টিবডি পরীক্ষা পদ্ধতিকে বেশ চমকপ্রদ বলে মনে হচ্ছে।’

এখনও পর্যন্ত ব্রিটেনে যে অ্যান্টিবডি পরীক্ষা পদ্ধতি সরকারি ভাবে অনুমোদিত, তাতে পরীক্ষার জন্য রক্তের নমুনা পাঠাতে হয় প্যাথলজিক্যাল ল্যাবরেটরিতে। ফলে, সেই পরীক্ষার রিপোর্ট হাতে পেতে অনেকটা সময় লেগে যায়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply