ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ঢাকায়

|

দ্বি-পক্ষীয় সম্পর্ক জোরদারে বাংলাদেশ সফরে এসেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। মিয়ানমারের উদ্দেশ্যে ঢাকা ত্যাগের আগে কক্সবাজারে অবস্থিত রোহিঙ্গা শরণার্থী শিবিরও পরিদর্শন করবেন তিনি।

শুক্রবার বিকেলে ঢাকায় পৌঁছালে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র সচিব কামরুল আহসান, ইউরোপ শাখার পরিচালক মোহাম্মদ খোরশেদ আলম খাস্তগির, এবং ঢাকাস্থ ব্রিটিশ হাই কমিশনার অ্যালিসন ব্লেক।

এক দশক পর কোনো ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ঢাকা সফরে এসেছেন। এর আগে ২০০৮ সালে তৎকালীন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড মিলিব্যান্ড বাংলাদেশ সফর এসেছিলেন।

দুই দিনব্যাপী এই সফরের অংশ হিসেবে সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে দ্বি-পক্ষীয় বৈঠক করবেন তিনি। বৈঠকে আকাশ পথে যুক্তরাজ্যে কার্গো পরিবহনে ২০১৬ সালের মার্চ থেকে বাংলাদেশের ওপর আরোপিত নিষেধাজ্ঞা নিয়ে আলোচনার সম্ভাবনা রয়েছে।

আগামীকাল শনিবার রোহিঙ্গা শরণার্থীদের ক্যাম্প পরিদর্শনে কক্সবাজার যাবেন বরিস জনসন। রাতে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। ওই দিনই মিয়ানমারের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন তিনি।

যমুনা অনলাইন: এফএইচ









Leave a reply