খাজা নাজিমউদ্দিন কলেজের নাম পাল্টে হলো মাদারীপুর সরকারি কলেজ

|

স্টাফ রিপোর্টার, মাদারীপুর
১৯৪৮ সালে প্রতিষ্ঠিত সরকারি নাজিম উদ্দিন কলেজের নাম বদলে মাদারীপুর সরকারি কলেজ করা হয়েছে। বুধবার বিকেলে আনুষ্ঠানিক ভাবে কলেজটির নতুন নাম ফলকের উদ্বোধন করেন মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য শাজাহান খান এমপি। এ সময় উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ বেবতি মোহন সরকার, মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন, জেলার পুলিশ সুপার মোহাম্মদ মাহাবুব হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজহারুল ইসলাম, পৌর মেয়র মো. খালিদ হোসেন ইয়াদসহ অনেকেই।

কলেজ কর্তৃপক্ষ জানায়, ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত সরকারি নাজিম উদ্দিন কলেজের নাম রাখা হয় তৎকালীন পূর্ব পাকিস্থানের মুখ্যমন্ত্রী খাজা নাজিম উদ্দিনের নামে। খাজা নাজিম উদ্দিন ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের বিপক্ষে অবস্থান নেয়। নানা তর্কবিতর্ক থাকায় মুক্তিযুদ্ধের পর কলেজটির নাম পরিবর্তনের দাবি জানায় মাদারীপুরবাসী। এক পর্যায়ে মানববন্ধনসহ আন্দোলনও করা হয়।

পরবর্তীতে গত ৯ই অক্টোবর মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা শাজাহান খান কলেজটির নাম পরিবর্তনের জন্য সুপারিশ করে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেন। পরে চলতি বছরের ১২ই জুলাই কলেজটির নাম পরিবর্তন করে মাদারীপুর সরকারি কলেজ নামকরণ করে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। কলেজ কর্তৃপক্ষ চিঠি হাতে পাওয়ার পরে বুধবার এর আনুষ্ঠানিক উদ্বোধন করে স্থানীয় সংসদ সদস্য। পরে কলেজ প্রাঙ্গনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানিয়ে একটি ব্যানার টানানো হয়।









Leave a reply