এবার সাগরে অস্ট্রেলিয়া-চীন বিরোধ

|

দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের অবকাঠামো। ছবি: আলজাজিরার

দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের সঙ্গে অস্ট্রেলিয়ার বিরোধ লেগেছে। সাগরে চীনের তৎপরতার তীব্র বিরোধিতা করছে অস্ট্রেলিয়া। দক্ষিণ চীন সাগরের বিতর্কিত এলাকায় বেইজিংয়ের আঞ্চলিক ও সামুদ্রিক দাবি প্রত্যাখ্যান করেছে অস্ট্রেলিয়া। খবর আলজাজিরার।

খবরে বলা হয়, এ নিয়ে জাতিসংঘের দ্বারস্থ হয়েছে দেশটি। সেখানে একটি ঘোষণাপত্র জমা দিয়েছে অস্ট্রেলিয়া। তাতে বলা হয়েছে, চীনের সাগরের বেশি অংশের দাবি, এর কোনো আইনি ভিত্তি নেই। তবে এ বিষয়ে মন্তব্য করেনি চীন।

যুক্তরাষ্ট্র বলছে ওই এলাকায় চীনা তৎপরতা বেআইনি। এর কিছুদিনের মধ্যেই এই বিরোধ প্রকাশ্যে এলো।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, কয়েক বছর ধরে চীন সাগরে থাকা ওই দ্বীপটিতে বিমানঘাঁটি নির্মাণ করছে। চীনা দাবিকে ঘিরে ব্রুনাই, মালয়েশিয়া, ফিলিপিন্স, তাইওয়ান ও ভিয়েতনাম প্রতিদ্বন্দ্বিতায় জড়িয়েছে। দ্বীপটি নিয়ে সাম্প্রতিক বছরগুলোতে উত্তেজনা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে; বেশ কয়েকটি সামুদ্রিক সংঘাত চলছে।

এর আগে গত সপ্তাহে দক্ষিণ চীন সাগরে অস্ট্রেলিয়ার যুদ্ধজাহাজের মুখোমুখি হয় চীনা নৌবাহিনী। এ সময় অস্ট্রেলীয় যুদ্ধজাহাজকে বিতর্কিত দ্বীপটির পাশ দিয়ে যেতে বাধা দেয় চীনা নৌবাহিনী। অস্ট্রেলিয়া-যুক্তরাষ্ট্র-জাপানের একটি যৌথ নৌমহড়া চলাকালে এ ঘটনা ঘটে।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, তারা বিতর্কিত দ্বীপটির ১২ নটিক্যাল মাইলের মধ্যে প্রবেশ করেনি। যদিও অপরিকল্পিত এই মহড়ায় বিদেশি যুদ্ধজাহাজের সঙ্গে মুখোমুখি হওয়ার বিষয়টি নিরাপদ ও পেশাদার উপায়ে সামলে নেয়া হয়েছিল।

ইউএইস/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply