কাঁচা মরিচের ডাবল সেঞ্চুরি

|

বন্যার কারণে অনেক জেলার ফসল পানিতে তলিয়ে যাওয়া এবং সরবরাহ কমে যাওয়ায় নগরীর কাঁচাবাজারে কাঁচা মরিচের দাম বেড়ে কেজি প্রতি ২০০ টাকা ছাড়িয়েছে।

রাজধানীর সবজি বিক্রেতারা বলেছেন, সরবরাহের ঘাটতির কারণে কাঁচা মরিচের দাম প্রতি কেজি ৬০-৮০ টাকা থেকে বেড়ে ২২০ টাকা পর্যন্ত হয়েছে। সম্প্রতি বাজারে থাকা অন্যান্য সবজির দামও বেড়েছে বলে জানানা তারা।

যদিও, বাজারে ব্রয়লার মুরগির দাম কেজিতে ২০ টাকা কমে প্রতি কেজি বর্তমানে ১৩০ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে।

সরকারি পরিসংখ্যান বলছে, বন্যায় এ পর্যন্ত ৮ হাজার হেক্টরেরও বেশি মরিচের ক্ষেত ক্ষতিগ্রস্ত হয়েছে। বাংলাদেশ বছরে এক লাখ ৪০ হাজার টন কাঁচা মরিচ উৎপাদন করে।

রাজধানী পুরান ঢাকা বংশালের বাসিন্দা শাহরিয়ার আলম জানান, গত সপ্তাহে তিনি এক কেজি কাঁচা মরিচ ২২০ টাকায় কিনেছিলেন। যা দুই সপ্তাহ আগেও তিনি ৬০-৭০ টাকা কিনেছেন।

তিনি বলেন, ‘কয়েক সপ্তাহ আগেও যে টমেটো ৫০-৬০ টাকা বিক্রি হয়েছে তা বাজারে এখন ১৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। কাঁচাবাজরে বেশিরভাগ সবজির দাম বেড়ে গেছে।’

পুরান ঢাকার নাজিরাবাজারের সবজি ব্যবসায়ী আবু বকর সিদ্দিক জানান, সোমবার তিনি প্রতি কেজি কাঁচা মরিচ ২০০-২২০ টাকা দরে, টমেটো ১২০-১২০ টাকা, পেঁপে ৬০ টাকা, করলা ৮০ টাকা, লেবু (এক হালি) ২০-৩২ টাকা, বেগুন ও পটল ৫০-৬০ টাকা দরে বিক্রি করেছেন।

গত কয়েকদিনে কাঁচাবাজারের বেশ কয়েকটি সবজির দাম বেড়েছে জানিয়ে বিক্রেতা সিদ্দিক বলেন, ‘পাইকারি বাজারে দাম বাড়লে আমাদের কিছু করার থাকে না। আমাদের পাইকারি দাম থেকে কিছুটা লাভে বিক্রি করতে হয়।’









Leave a reply