সিলেট সরকারি উচ্চ বিদ্যালয়ে গরুর হাট বসানো স্থগিত করলো আদালত

|

সিলেট শহরতলির লাক্কাতুরা চা বাগান এলাকায় সিলেট সরকারি উচ্চ বিদ্যালয়ের ক্যাম্পাসে গরুর হাট বসানো স্থগিত করলো আদালত।

মুজিববর্ষ উপলক্ষে এই বিদ্যালয়ে রোপণ করা হয় পাঁচশত গাছের চারা। গবাদিপশু যাতে চারাগুলো নষ্ট করতে না পারে তাই জাল দিয়ে চারপাশ ঘিরে রাখা হয়েছে। অথচ এই মাঠে বাঁশ দিয়ে স্থাপনা নির্মাণ করে বসানো হয় গবাদি পশুর হাট। ক্ষতিগ্রস্ত হচ্ছিলো পাশেই অবস্থিত আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। এনিয়ে মঙ্গলবার যমুনা টেলিভিশন সংবাদ প্রকাশ করলে হাট স্থাপনের বিরুদ্ধে বুধবার জনস্বার্থে কাদীর আহমদ নামের এক ব্যক্তি ভার্চুয়াল আদালতে রিট আবেদন করলে স্কুল মাঠে পশুর হাট বসানো স্থগিত করতে বলেন উচ্চ আদালত।

বুধবার ভার্চুয়াল আদালতের বিচারক বিচারপতি তারিক উল হাকিম পশুর হাট না বসানোর আদেশ দেন।কাদীর আহমদের আইনজীবী অ্যাডভোকেট মোস্তাক আহমদ চৌধুরী জানান, জনস্বার্থে হাইকোর্টে ভার্চুয়ালি এই রিট আবেদন করেন।

তিনি আরও জানান, মহামারির এই পরিস্থিতিতে হটস্পট তৈরি হয়ে করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কায় এই রিট করা হয়। বিদ্যালয় প্রাঙ্গণ বাণিজ্যিক কোনো কাজে ব্যবহৃত হওয়ার জায়গা নয়। আদালতের এই আদেশ আজ বুধবার থেকেই কার্যকর বলে জানান তিনি। তবে এ বিষয়ে এখনো কিছু জানেন না বলে গণমাধ্যমকে জানিয়েছেন সিলেট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী মহুয়া মমতাজ।

উল্লেখ্য,এই মাঠের পাশেই সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও লাক্কাতুরা চা-বাগান। কোরবানি পশুর হাট বসলে এগুলো ক্ষতিগ্রস্ত হওয়ার শঙ্কা ছিল। তবুও এই মাঠটিতে পশুর হাট বসানোর অনুমতি দিয়েছে সদর উপজেলা প্রশাসন।

সিলেট নগরীর এমসি কলেজ মাঠ ও আলিয়া মাদ্রাসা মাঠেও কোরবানির পশুর হাট বসানোর উদ্যোগ নিয়েছিলো সিটি করপোরেশন। কিন্তু শিক্ষার্থীসহ স্থানীয়দের আপত্তিতে সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে সিসিক। কিন্তু আপত্তি সত্ত্বেও লাক্কাতুরার স্কুল মাঠে চলছিল হাট বসানোর প্রস্তুতি। আজ আদালতের স্থগিতাদেশ দেয়ায় সেখানে আর কোনো পশুর হাট বসছে না।

ইউএইস/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply