ঈদ বোনাস দাবিতে চট্টগ্রামে সাংবাদিকদের আন্দোলন: ৫ পত্রিকার প্রকাশনা বন্ধ

|

সাংবাদিকদের পূর্ণাঙ্গ ঈদ বোনাস প্রদানের দাবিতে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নে (সিইউজে) আন্দোলনের মুখে চট্টগ্রাম থেকে প্রকাশিত পাঁচটি দৈনিক পত্রিকার প্রকাশনা বন্ধ রেখেছেন মালিকরা।

বৃহস্পতিবার এসব পত্রিকা প্রকাশিত হয়নি। শুক্রবার থেকে শুরু হচ্ছে পত্রিকায় ঈদের ৪ দিনের ছুটি। ছুটির ঠিক আগের দিন আকস্মিকভাবে পত্রিকাগুলোর প্রকাশনা বন্ধ করে দেওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন।

পত্রিকাগুলো হচ্ছে- দৈনিক আজাদী, পূর্বকোণ, বীর চট্টগ্রাম মঞ্চ, সুপ্রভাত বাংলাদেশ ও পূর্বদেশ। পূর্ণাঙ্গ ঈদ বোনাসের দাবিতে বুধবার সকালে দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেকের বাসভবন ঘেরাও কর্মসূচি পালন করে সিইউজে। এরপর রাতে আজাদী ও অন্য ৪ পত্রিকায় কর্মরতরা জানতে পারেন, কর্তৃপক্ষ বৃহস্পতিবার পত্রিকার প্রকাশনা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

আজাদীর সম্পাদক এম এ মালেক ও বীর চট্টগ্রাম মঞ্চের সম্পাদক সৈয়দ উমর ফারুক এ ব্যাপারে জানান, চট্টগ্রাম নিউজ পেপার অ্যালায়েন্সের সিদ্ধান্ত অনুযায়ী পত্রিকা প্রকাশ করা হয়নি। বোনাস দাবিতে আন্দোলনের বিষয়ে কোন মন্তব্য করেননি তিনি।

প্রসঙ্গত চট্টগ্রাম থেকে প্রকাশিত মূলধারার পত্রিকাগুলোর সম্মিলিত সংগঠন চট্টগ্রাম নিউজ পেপার অ্যালায়েন্সের সভাপতি পদে আছেন আজাদী সম্পাদক এম এ মালেক। তবে সিইউজের নেতাদের সঙ্গে আলাপ-আলোচনার মধ্য দিয়ে এই সঙ্কটের সমাধান হতে পারে বলে জানিয়েছেন আরেক সম্পাদক।

সিইউজের সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম এ বিষয়ে জানান, সাংবাদিকদের প্রাপ্য বোনাস না দেয়ার জন্য পত্রিকা মালিকরা এ অপকৌশল নিয়েছেন। বৃহস্পতিবার দৈনিক পূর্বকোণ ও পূর্বদেশ পত্রিকার সম্পাদকের বাসভবন ঘেরাওয়ের কর্মসূচি ছিলো। প্রকাশনা বন্ধ রাখায় এই কর্মসূচি স্থগিত করা হয়।

এদিকে ঈদের নির্ধারিত ছুটির আগে আকস্মিকভাবে চট্টগ্রামের পাঁচটি পত্রিকার প্রকাশনা বন্ধ রাখা নিয়ে উদ্ভূত পরিস্থিতিতে জরুরি সভা করেছে সিইউজে নির্বাহী কমিটি। এ সিদ্ধান্তকে হটকারী উল্লেখ করে উদ্বেগ প্রকাশ করেছেন নেতারা।

সভায় তারা বলেন, ‘পত্রিকা কর্তৃপক্ষ ঈদুল ফিতরের সময়ও সাংবাদিক-কর্মচারিদের পূর্ণ উৎসব বোনাস দেয়নি। কোনো কোনো পত্রিকা দীর্ঘদিন ধরে ইনক্রিমেন্ট, বেতন-ভাতা বকেয়া রেখেছে। একইভাবে ঈদুল আজহার পূর্ণ বোনাস না দিয়ে সুকৌশলে ঈদের নির্ধারিত ছুটির আগেই বৃহস্পতিবার থেকে পত্রিকার প্রকাশনা বন্ধ রেখেছে। ঈদ উৎসবের প্রাক্কালে যা অত্যন্ত অমানবিক ও বেদনাদায়ক।’

কোন ধরণের পূর্ব ঘোষণা ছাড়াই এভাবে পত্রিকার প্রকাশনা বন্ধ করে পাঠকদেরও সংবাদপ্রাপ্তি থেকে বঞ্চিত করার পাশাপাশি এই করোনাকালে সার্বিক পরিস্থিতি ঘোলাটে করে সরকারকে বিভ্রান্ত করার অপপ্রয়াস চালাচ্ছে বলে অভিযোগ সিইউজে নেতাদের।

পত্রিকা মালিকদের এ ধরনের ঘৃণ্য অপকৌশলের নিন্দা জানিয়ে অবিলম্বে সাংবাদিক-কর্মচারিদের ন্যায্য পাওনা পরিশোধ ও পত্রিকার প্রকাশনা অব্যাহত রাখার দাবি জানান তারা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply