এবারও স্বজনদের সাক্ষাৎ ও খাবার থেকে বঞ্চিত থাকছেন কারাবন্দিরা

|

বছরের দুই ঈদে কারাগারে থাকা বন্দিদের সঙ্গে পরিবারের সদস্যরা খাবার নিয়ে সাক্ষাৎ করতে পারেন। কিন্তু দেশে করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর বন্দিদের সাথে স্বজনদের দেখা-সাক্ষাতে কড়াকড়ি আরোপ করা হয়। সাক্ষাৎ বন্ধ করে বন্দিদের টেলিফোনে কথা বলার সুযোগ দেয়া হয়। তাই করোনার প্রকোপ না কমায় এবার ঈদেও স্বজনদের খাবার ও সাক্ষাৎ থেকে বঞ্চিত থাকছেন বন্দিরা।

তবে, ঈদের খুশির খুব একটা কমতি নেই তাদের মাঝে। সারাবিশ্বে মুসলমান ধর্মাবলম্বীদের মতো ঈদ উদযাপন করেছেন কারাবন্দিরাও। প্রতিবছরের মতো এবারও কারাবন্দিদের জন্য নানা আয়োজন করেছে ঢাকা কেন্দ্রীয় কারাগারসহ দেশের সবকটি কারাগার।

এবার ওয়ার্ডে ওয়ার্ডে ঈদের নামাজের জামাত আদায় করেছেন ঢাকা কেন্দ্রীয় কারাগারে থাকা বন্দিরা। কারাগারে স্বাস্থ্যবিধি মেনে সবকিছুই করা হচ্ছে। নামাজ শেষে ঈদ উপলক্ষে বন্দীদের পায়েস ও মুড়ি দেয়া হয়েছে। রাতের খাবারে থাকছে বিশেষ আয়োজন।

দুপুরবেলায় বন্দিদের জন্য থাকবে সাদা ভাত, আলুর দম ও রুই মাছ। রাতে থাকবে পোলাও, মুরগী, গরুর মাংস, মিষ্টি ও সর্বশেষ পান সুপারি। এছাড়া কোরবানি ঈদ উপলক্ষে প্রত্যেক বন্দির জন্য ৩০০ গ্রাম করে মাংস বরাদ্দ রাখা হয়েছে। প্রতি সপ্তাহে বন্দিদের যে মাংস দেয়া হয় সেটা থেকে ঈদ উপলক্ষে তার পরিমাণ দ্বিগুণ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply