ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরকে যুক্ত করে পাকিস্তানের নতুন মানচিত্র

|

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরকে যুক্ত করে পাকিস্তানের নতুন মানচিত্র

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরকে যুক্ত করে পাকিস্তানের একটি ‘নতুন মানচিত্র’ উদ্বোধন করেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশিকে সঙ্গে নিয়ে তিনি এ নতুন মানচিত্রের প্রকাশ করেন বলে জানায় সংবাদমাধ্যম ডন।

ভারতের হিন্দুত্ববাদী বিজেপি সরকার কর্তৃক কাশ্মীরের রাজ্য ও বিশেষ স্বায়ত্তশাসন মর্যাদা কেড়ে নেওয়ার বর্ষপূর্তির একদিন আগে এই মানচিত্র প্রকাশ করলেন ইমরান খান। এ উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি বলেন, কেন্দ্রীয় মন্ত্রিপরিষদের অনুমোদনের পর এটিই সরকারি মানচিত্র হবে। দেশের স্কুল-কলেজে এই মানচিত্র ব্যবহৃত হবে।

কাশ্মীরের রাজ্য ও বিশেষ স্বায়ত্তশাসন মর্যাদা কেড়ে নেওয়ার সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে নতুন এই মানচিত্র তৈরি করা হয়েছে জানিয়ে ইমরান খান বলেন, কেন্দ্রীয় মন্ত্রিসভা এবং দেশের রাজনৈতিক নেতৃত্ব এই নতুন মানচিত্রকে সমর্থন করেছে। তিনি বলেন, কাশ্মীরের সমস্যা কেবল জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের সিদ্ধান্ত অনুসরণ করেই সমাধান করা যাবে। পাকিস্তানের প্রধানমন্ত্রী আরও বলেন, বিশ্ব সম্প্রদায়ের দেওয়া তাদের সে অধিকার এখনো বাস্তবায়ন হয়নি। আমরা স্পষ্ট করে বিশ্ববাসীকে জানাতে চাই যে সেটাই একমাত্র সমাধান।

পাকিস্তানের মানচিত্রে নতুন এ পরিবর্তন উপস্থাপন করে দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রশাসনিক মানচিত্র এর আগেই চালু করা হয়। তবে এই প্রথম কোনো মানচিত্রে মানুষের আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটেছে। এটি কাশ্মীরের জনগণকে একটি স্পষ্ট বার্তা দেয় যে অতীতেও পাকিস্তান সরকার তাদের পাশে ছিল এবং ভবিষ্যতেও তাদের পাশে দাঁড়াবে, বলেন তিনি।

উল্লেখ্য গত বছরের ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ স্বায়ত্তশাসন সংক্রান্ত সংবিধানের ৩৭০ ধারা এবং ৩৫ (এ) ধারা বাতিল করে হিন্দুত্বাবাদী বিজেপি সরকার। এই দুই ধারা অনুসারে প্রায় সাত দশক জম্মু ও কাশ্মীর বিশেষ ক্ষমতা ভোগ করে আসছিল। একই সঙ্গে কাশ্মীর থেকে লাদাখকে বিচ্ছিন্ন করে রাজ্যের মর্যাদাও কেড়ে নেওয়া হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply