তৈলাক্ত চুলের যত্নে করণীয়

|

গরম আর ধুলোবালিতে অনেকের চুল তৈলাক্ত হয়ে পড়ে। রোজ শ্যাম্পু না করলে এ সমস্যা থেকেই যায়। কিন্তু প্রতিদিন চুলে শ্যাম্পু দেওয়ার ফলে চুলে ফলিকলস খারাপ হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। রান্নাঘরের থাকা কিছু উপাদানে আপনার চুল স্বাস্থ্যকর করে নিতে পারেন-

* লাল চা:

একটা বাটিতে আধা কাপ পানিতে দু চামচ চা পাতা যোগ করুন। এবার চা তৈরি করুন। চা ছেকে মাথা ধুয়ে নিন। ২০ মিনিট এভাবে রাখার পর উষ্ণ গরম পানি দিয়ে চুল ধুয়ে নিন।

* মুলতানি মাটি:

খড়িমাটি প্রাকৃতিকভাবে তেল বা পানি চুষে নেয়। কেননা চুল থেকে অনেকটা ঘাম ও তেল বের হয়, সেক্ষেত্রে খড়িমাটি আপনার জন্য শ্রেয় হবে। একটা হেয়ারপ্যাক বানান। ২ চামচ খড়িমাটি একটু পানি এই প্যাকটি চুলে ২০ মিনিট লাগিয়ে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

* ডিম ও লেবুর রস:

ডিম ও লেবুর রস চুলের জন্য চমৎকার কাজ করে। দুটো ডিম নিন, কুসুম আলাদা করে দিন। এতে লেবুর রস মিশিয়ে নিন। ভালো করে চুলে লাগিয়ে ১০ মিনিটের জন্য ছেড়ে দিন। হয়ে গেলে ভালো করে চুল ধুয়ে নিন।

* লেবুর রস:

এক কাপ লেবুর রসে পানি মিশিয়ে ফেটিয়ে নিন। এটা চুলে লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে দিন। ঠান্ডা পানি দিয়ে মাথা ধুয়ে নিলেই ভালো ফল পাবেন।

* ঘৃতকুমারী:

চুল ও ত্বকের জন্য উপকারী উপাদান এটি। তিন চামচ লেবুর রস, ১ চামচ ঘৃতকুমারী জেল এবং এক কাপ শ্যাম্পু এই মিশ্রণটা দিয়ে সপ্তাহে দুবার চুল ধুবেন তাহলে চুলের তৈলাক্ত ভাব অনেকটা দূরে থাকবে।









Leave a reply