স্বাস্থ্য অধিদফতরের ডিজি পূর্ণাঙ্গ নাকি ভারপ্রাপ্ত?

|

অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম।

অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমকে স্বাস্থ্য অধিদফতরের ‘ভারপ্রাপ্ত’ মহাপরিচালক হিসেবে উল্লেখ করে নতুন প্রজ্ঞাপন জারি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ। রোববার এ সংক্রান্ত সংশোধনী জারি করা হয়েছে। স্বাস্থ্যসেবা বিভাগের উপ-সচিব শারমিন আক্তার জাহান স্বাক্ষরিত এই প্রজ্ঞাপনে তারিখ লেখা আছে ২৩ জুলাই। তবে উপ-সচিবের স্বাক্ষরের সঙ্গে রোববার ৯ আগস্ট উল্লেখ করা রয়েছে।

এ বিষয়ে খোঁজ নিয়ে জানা গেছে, সরকারি বেতন কাঠামো অনুযায়ী স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি’র পদ প্রথম গ্রেডের। কিন্তু নতুন ডিজি ডা. আবুল বাসার খুরশীদ আলম অধ্যাপক হিসেবে বেতন কাঠামোর তৃতীয় গ্রেডে পরেন। তাই তার বেতন পেতে যেন সমস্যা না হয় সেজন্য প্রজ্ঞাপন সংশোধন করে ‘ভারপ্রাপ্ত’ যোগ করা হয়েছে।

মূলত, বেতন পেতে যেন সমস্যা না হয় সেজন্যই এই সংশোধনী। এক্ষেত্রে ডা. খুরশীদ আলমের কোনো অবনমন ঘটেনি। তিনি পূর্ণাঙ্গ মহাপরিচালকই থাকছেন। তিনি যদি সিনিয়র অধ্যাপক হতেন তাহলে প্রথম গ্রেডের ক্যাটাগরিতে পরতেন। তখন আর কৌশলগত কারণে ‘ভারপ্রাপ্ত’ যোগ করার প্রয়োজন হতো না।

তিনি যখন পূর্ণ ডিজি হবেন তখন তিনি তৃতীয় গ্রেড থেকে প্রথম গ্রেডে উন্নীত হবেন। এজন্য নিয়মতান্ত্রিক অনুমোদন লাগবে। তার আগ পর্যন্ত কৌশলগত কারণেই এই সংশোধনী।









Leave a reply