এস কে সিনহার ঋণ আত্মসাৎ মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু; চলছে জামিন শুনানি

|

ফাইল ছবি।

ফারমার্স ব্যাংকের চার কোটি টাকা ঋণ আত্মসাতের মামলায় সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাসহ ১১ আসামির বিরুদ্ধে করা মামলার সাক্ষ্য গ্রহণ চলছে। মামলার বাদি দুদক কর্মকর্তা ইকবাল হোসেন সাক্ষ্য দিচ্ছেন। দেশের ইতিহাসে এই প্রথম দুর্নীতির কারণে কোন সাবেক প্রধান বিচারপতির বিচার চলছে।

দুর্নীতি দমন কমিশনের এই মামলায় ঢাকার চার নম্বর বিশেষ জজ আদালতের বিচারক শেখ নাজমুল আলমের আদালতে সাক্ষ্যগ্রহণ চলছে। ঋণ গ্রহিতা নিরঞ্জন ও শাজাহান, ব্যংক কর্মকর্তা লুৎফুল হক, স্বপন কুমার রায় আদালতে উপস্থিত হয়ে আত্মসমপর্ন করে জামিন আবেদন করেছেন। সালাউদ্দিন ও এ কে এম শামিম আগে থেকেই জামিনে আছেন।

পলাতক এসকে সিনহার বিরুদ্ধে আদালত আগেই গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন। মামলার অন্য আসামিদের মধ্যে কারাগারে থাকা ফারমার্স ব্যাংকের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতী আদালতে হাজির আছেন।

মামলার তদন্ত কর্মকর্তার আবেদনের প্রেক্ষিতে এস কে সিনহার ব্যাংক হিসাবের চার কোটি টাকা জব্দ করা হয়। অভিযোগপত্রে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে অসৎ উদ্দেশ্যে এবং ক্ষমতার অপব্যবহার করে ফারমার্স ব্যাংকে ভুয়া ঋণ সৃষ্টি করে সেই টাকা বিভিন্ন ব্যাংক হিসাবে স্থানান্তর, উত্তোলন ও পাচার করেছেন। যা দণ্ডবিধির ৪০৯/৪২০/১০৯ ধারা, ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারা এবং ২০১২ সালের মানি লন্ডারিং প্রতিরোধ আইনের ৪ (২) (৩) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply