জামালপুরে একসাথে ৪ শিশুর জন্ম

|

স্টাফ রিপোর্টার, জামালপুর:

জামালপুরে একসাথে ৪ শিশুর জন্ম দিয়েছে আনোয়ারা বেগম (৩০) নামের এক গৃহবধূ। মঙ্গলবার সকালে জামালপুর শহরের জিয়া হেলথ কমপ্লেক্স নামের বেসরকারি একটি হাসপাতালে ওই নারীর ২টি ছেলে ও ২টি কন্যা শিশু জন্ম নেয়।

পারিবারিক সূত্রে জানা যায়, মাদারগঞ্জ উপজেলার গুনারীতলা ইউনিয়নের শিংদহ গ্রামের বেলাল মিয়ার স্ত্রী আনোয়ারা বেগম গর্ভবতী হলে ডাক্তার তাকে যমজ সন্তান হবে বলে জানিয়েছিল। সোমবার রাত থেকে প্রসবব্যথা শুরু হলে মঙ্গলবার সকালে তাকে জামালপুর শহরের জিয়া হেলথ কমপ্লেক্স হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালে যাওয়ার কিছুক্ষণ পরেই একটি কন্যা সন্তানের জন্ম দেন তিনি। পরে প্রায় ১ ঘণ্টা অপেক্ষা করার পর আর কোনো সন্তান না হলে ডাক্তারের পরামর্শে অস্ত্রোপচারের মাধ্যমে অন্য সন্তানদের জন্ম হয়। এর আগে আনোয়ারা বেগমের আরও ২টি কন্যা সন্তান ছিল।

গাইনি সার্জন ডা. সাজদা-ই-জান্নাত তনু বলেন, আনোয়ার বেগম আমাদের তত্ত্বাবধানের রোগী ছিল না। দীর্ঘ প্রসব বেদনা নিয়ে সে সকাল ৬টায় হাসপাতালে ভর্তি হয়। তার গর্ভের বাচ্চার পজিশন ঠিক ছিল না। আমরা প্রাথমিকভাবে নরমাল ডেলিভারির চেষ্টা করি এবং ১টি কন্যা সন্তানের জন্ম হয়। তারপর তাকে পরীক্ষা করে এবং তার আগের বিভিন্ন পরীক্ষার রিপোর্ট দেখে বুঝলাম তার যমজ সন্তান হবে। তখন আমরা নরমাল ডেলিভারির জন্য আরও ১ ঘণ্টা অপেক্ষা করলাম কিন্তু তার পেটে হাত দিয়ে মনে হচ্ছিল তার গর্ভে যমজ সন্তানের চেয়ে বেশি কিছু আছে। তার অবস্থা ধীরে ধীরে সংকটাপন্ন হচ্ছিল। পরে তার আত্মীয় স্বজনদের সাথে কথা বলে দ্রুত সার্জারি করা হয়।

তিনি বলেন, পরবর্তীতে আরও ২টি ছেলে ও ১টি কন্যা সন্তান জন্ম দেন তিনি। আনোয়ারা বেগমসহ তার ৪টি সন্তানই সুস্থ আছে। নবজাতকদের ওজন স্বাভাবিকের চেয়ে কিছুটা কম থাকায় তাদের স্পেশাল কেয়ারের জন্য জামালপুর সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

ইউএইস/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply