গত ১০ বছরে ভারতের বিমান বাহিনীর প্রায় ৮০০ পাইলটের ইস্তফা!

|

গত দশ বছরে ভারতের বিমান বাহিনীর প্রায় ৮০০ পাইলট তাদের চাকরি থেকে ইস্তফা দিয়েছেন। এমন খবর জানিয়েছে ভারতের আনন্দবাজার পত্রিকা।

আনন্দবাজার জানায়, প্রতিবেশী দেশের সঙ্গে সংঘাতের মধ্যে সামরিক ক্ষেত্রে আধুনিকীকরণে উদ্যোগী হয়েছে ভারত সরকার। বিমান বাহিনীর হাত মজবুত করতে তাই ফ্রান্স থেকে রাফাল যুদ্ধবিমানও কেনা হয়েছে। কিন্তু প্রতি বছর পাইলটরা যেভাবে চাকরি ছাড়ছেন, সেটাই এখন মাথাব্যথার সবচেয়ে বড় কারণ হয়ে দাঁড়িয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের।

সাম্প্রতিককালে ঠিক কত জন পাইলট চাকরি ছেড়েছেন, তা জানতে তথ্য অধিকার আইন (আরটিআই)-এ জানতে চেয়েছিল সর্বভারতীয় একটি সংবাদমাধ্যম। বিমান বাহিনীর তরফে তাদের যে জবাব এসেছে, তা যথেষ্ট উদ্বেগজনক। বলা হয়েছে, গত ১০ বছরে ৭৯৮ জন পাইলট চাকরি থেকে ইস্তফা দিয়েছেন।

খবরে বলা হয়, এই মুহূর্তে প্রতি বছর গড়ে প্রায় ৮০ জন পাইলট চাকরি থেকে ইস্তফা দিচ্ছেন। তবে গত ১০ বছরের মধ্যে ২০১৬ এবং ২০১৭ সালেই সবচেয়ে বেশি সংখ্যক পাইলট বিমান বাহিনী থেকে ইস্তফা দিয়েছেন বলে জানানো হয়েছে। দেশটির বিমান বাহিনীর দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৬ সালে ১০০ জন এবং ২০১৭ সালে ১১৪ জন পাইলট ইস্তফা দেন।

আনন্দবাজার পত্রিকা জানায়, ঠিক কী কারণে দলে দলে পাইলটরা বিমান বাহিনী থেকে ইস্তফা দিচ্ছেন, তা খতিয়ে দেখতে দু’বছর ধরে একটি সমীক্ষা চালানো হয়। গত মে মাসের শুরুতে তার রিপোর্ট প্রকাশ্যে আসে। সেখান থেকে জানা যায়, ৩২ শতাংশ পাইলট কাজের পরিবেশ নিয়ে সন্তুষ্ট নন। ২৫ শতাংশের ধারনা, সাধারণ মানুষের জীবনযাত্রা এর চেয়ে ভালো। ঘন ঘন জায়গা বদলানোয় সমস্যা হচ্ছে বলে জানান ১৯ শতাংশ। ক্যারিয়ারে উন্নতির সম্ভাবনা তেমন নেই বলেও জানান ১৭ শতাংশ পাইলট। ৭ শতাংশ পাইলট আবার বেতনে সন্তুষ্ট নন।

ইউএইস/









Leave a reply