জাপানে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

|

জাপানে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

গত কয়েকদিন থেকে চলমান তাপদাহের মধ্যে সোমবার নিজেদের ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ছুঁয়েছে জাপান। এদিন দেশটির শিজুকা অঞ্চলের হামামাৎসু শহরে তাপমাত্রার পারদ উঠেছে ৪১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। জাপান আবহাওয়া সংস্থার তথ্যমতে, সর্বশেষ ২০১৮ সালের জুলাইয়ে টোকিওর পার্শ্ববর্তী কুমাগায়া শহরে একই তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। খবর- সিএনএন।

গত কিছুদিন থেকে জাপান তীব্র তাপদাহে পুড়ছে। এছাড়া দেশটির বিভিন্ন শহর ও এলাকায় ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

জেএমএ জানিয়েছে, ১৮৯৮ থেকে ২০১০ সাল পর্যন্ত হামামাৎসু এলাকায় আগস্ট মাসের গড় তাপমাত্রা ছিল ৩১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। ১৮৯৮ সালে রেকর্ড শুরুর পর থেকে গতবছর জাপানের গড় তাপমাত্রা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছিল এবং সেটি ছিল স্বাভাবিক যেকোনও বছরের তুলনায় প্রায় এক ডিগ্রি বেশি।

সোমবার মধ্য ও দক্ষিণপশ্চিমাঞ্চলীয় জাপানের নাগানো, গিফু, নারা, কচি, মিয়াজাকি এলাকাগুলোতে তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াসের চেয়েও বেশি। এদিন রাজধানী টোকিওর লোকজন ৩৬ দশমিক ৫ ডিগ্রি তাপমাত্রায় দগ্ধ হয়েছেন। ওসাকার তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ১ এবং জনপ্রিয় পর্যটন শহর কিয়োটোর তাপমাত্রা উঠেছিল ৩৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসে। জাপানের ভয়াবহ এ তাপদাহ আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে জেএমএ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply