ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে ডা. জাফরুল্লাহর বিরুদ্ধে মামলা

|

চট্টগ্রামের আদালতে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাত ও মানহানির অভিযোগ করা হয়েছে।

বুধবার দুপুরে চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু সালেম মোহাম্মদ নোমানের আদালতে মামলাটি করেন সাংবাদিক বিপ্লব দে। বাদীর আইনজীবী মিঠুন বিশ্বাস বলেন, শুনানি শেষে আদালত বিকেলে আদেশের জন্য রেখেছেন।

তিনি জানান, ঢাকায় ভাসানী পরিষদের এক সভায় রামায়ণ ও মহাভারত সম্পর্কে যে মন্তব্য ডা. জাফরুল্লাহ চৌধুরী করেছেন; তাতে সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুভূতিতে আঘাত ও মানহানি হয়েছে।

তিনি আরও বলেন, দণ্ডবিধির ২৯৫ (ক) ও ৫০০ ধারায় জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। আমরা সমন জারির আবেদন করেছি। আদালত অভিযোগটি গ্রহণ করে বিকেলে আদেশের জন্য রেখেছেন।

অভিযোগে উল্লেখ করা হয়, ৯ অগাস্ট বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কে ভাসানী অনুসারী পরিষদ আয়োজিত সমাবেশে বক্তব্য দেয়ার সময় ইচ্ছাকৃত ও উদ্দেশ্যমূলকভাবে সনাতন ধর্ম ও সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে মন্তব্য করেন ডা. জাফরুল্লাহ।

এতে বলা হয়, হিন্দু ধর্মের গ্রন্থ মহাভারত, রামায়ণ দুটোর মধ্যেই প্ররোচনা ও মিথ্যাচারের গল্পকাহিনী রয়েছে বলে জাফরুল্লাহ যে মন্তব্য করেন, যা দৈনিক পত্রিকা, সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইন সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়।

রামায়ণ ও মহাভারত সনাতন ধর্মীয় দর্শনের ভিত্তি উল্লেখ করে অভিযোগে বলা হয়, সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় গ্রন্থ সম্পর্কে জনসমক্ষে দেয়া তার বক্তব্য মনগড়া, আপত্তিকর, ধর্মীয় বিদ্বেষমূলক ও বেআইনি।

ইউএইস/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply