প্রদীপসহ ৩ আসামিকে নিয়ে সেই ঘটনাস্থলে র‌্যাব

|

সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান হত্যার ঘটনার বিবরণ জানতে ওসি (বরখাস্ত) প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত ও এসআই নন্দ দুলালকে নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছে র‌্যাব।

অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যা মামলার তদন্তকারী কর্মকর্তা (আইও) র‌্যাব-১৫ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মোহাম্মদ খায়রুল ইসলামও আসামিদের বক্তব্য অনুসারে ঘটনার রেকি করেন এবং সচিত্র বর্ণনা তুলে ধরেন।

দুপুরে তিন আসামিকে শামলাপুর চেকপোস্টের ঘটনাস্থলে নিয়ে জিজ্ঞাসাবাদ করে র‌্যাবের তদন্ত দল। ওই দিন কীভাবে গুলির ঘটনা ঘটে, তা একটি সাদা প্রাইভেটকার রেখে পরীক্ষা করে দেখা হয়। তবে বিস্তারিত বর্ণনা দেন এসআই নন্দ দুলাল রক্ষিত।

ঘটনা পরিকল্পিত কিনা এমন কোনো কথা রিমান্ডে স্বীকার করেননি তিন প্রধান আসামি। ঘটনাস্থলে এসেও তারা যে বিবরণ দিয়েছেন তা পুলিশের করা হত্যাচেষ্টা মামলার এজাহারের সাথে অনেকটা মিল। তবে, এসআই নন্দদুলালের কথায় বেরিয়ে আসে ঘটনার দিন বেশ খ্যাপাটে আচরণ করেছেন ইন্সপেক্টর লিয়াকত। গুলির আগে প্রাইভেটকার থেকে হাত বের করে পুলিশ সদস্যদের শান্ত হতে বলেন অবসরপ্রাপ্ত মেজর সিনহা। এরপর ঘটনাস্থলে ইন্সপেক্টর লিয়াকতকে আনা হলে সেও গুলির কারণ বর্ণনা করেন। কয়েক মিনিট পরে ওসি প্রদীপ ঘটনাস্থলে আসেন ও এসে কী পদক্ষেপ নেন তাও বর্ণনা করেন তদন্তকারী কর্মকর্তার কাছে।

ঘটনার সময় লিয়াকত কী কী বলেছিলেন, এপিবিএন সদস্যদের অবস্থান কোথায় ছিল তার বিস্তারিত বর্ণনা দেন। পরে বিকেল সোয়া তিনটার দিকে তাদের ঘটনাস্থল থেকে নিয়ে যাওয়া হয়।

এর আগে ঘটনাস্থল পরিদর্শন করেন র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল তোফায়েল মোস্তফা সারোয়ার। প্রত্যক্ষদর্শীদের সাথে কথা বলেন তিনি। তিনি জানান, সিনহা ঘটনাস্থলে পৌঁছার দুই মিনিটের মধ্যেই গুলি করার ঘটনা ঘটে। ইন্সপেক্টর লিয়াকত কেনো গুলি চালিয়েছে সেই প্রশ্নের উত্তর খোঁজা হচ্ছে।

ওসি প্রদীপ সহ-প্রধান তিন আসামির সাত দিনের রিমান্ডের চার দিন শেষ হয়েছে। সাধারণত রিমান্ডের আসামিদের নিয়ে ঘটনাস্থলে এভাবে ঘটনা তুলে ধরার বিষয়টি দেখা যায় না। র‌্যাবে বলছে, প্রত্যক্ষদর্শীদের সব বর্ণনা এবং প্রযুক্তি থেকে পাওয়া তথ্য মিলিয়ে নিতে এই পদক্ষেপ।

ইউএইস/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply