উত্তর কোরিয়ার দ্বিতীয় ক্ষমতাধর কিমের বোন ইয়ো জং

|

উত্তর কোরিয়ার দ্বিতীয় ক্ষমতাধর আসনে আসীন হলেন কিম জং উনের বোন ইয়ো জং উন। কেননা ইয়ো জংয়ের হাতে বেশ কিছু ক্ষমতা ছেড়ে দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম।

দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে স্কাই নিউজের খবর বলা হয়, ইয়ো’কে ডিফ্যাক্টো সেকেন্ড ইন কমান্ড হিসেবে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে সম্পর্কিত নীতির নির্ধারক করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থার নতুন প্রধান দেশের পার্লামেন্টে এক শুনানিতে বলেন, কিম ইয়ো জং জাতীয় নিরাপত্তাসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ দায়িত্ব গ্রহণ করেছেন। তিনি বলেন, মিস কিম এখন উত্তর কোরিয়ার জাতীয় গোয়েন্দা বিভাগের দায়িত্ব ছাড়াও যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া সম্পর্কিত নীতির প্রধান নির্ধারক। তিনি এখন প্রকৃতপক্ষে দ্বিতীয় ক্ষমতাধর ব্যক্তি।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে জানানো হয়েছে, ৩৬ বছর বয়সী এ নেতা নিজের বোন ছাড়াও বেশ কিছু ক্ষমতা ঘনিষ্ঠ কিছু সহযোগীর হাতেও তুলে দিয়েছেন কিম তবে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা প্রধান বলেন, এখনও সামগ্রিক ক্ষমতার শীর্ষে রয়েছেন তিনি নিজেই।

দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা মনে করছে, জাতীয় বিভিন্ন নীতির ব্যর্থতার দায় শুধু যেন তার ঘাড়েই না আসে সে কারণেই হয়ত ক্ষমতা কিছুটা ভাগাভাগি করছেন উত্তর কোরিয়ার নেতা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply