‘নিনজাদের ঘর’ থেকে মাত্র ৩ মিনিটে ভল্ট চুরি!

|

‘নিনজাদের ঘর’ থেকে মাত্র ৩ মিনিটে ভল্ট চুরি!

সিনেমার পর্দায় যাদের সবাই সমীহ করে চলে, সেই নিনজাদের ইতিহাস নিয়ে তৈরি জাদুঘর থেকে চুরি হয়েছে কয়েক লাখ টাকা। তবে আশ্চর্যের বিষয় হলো পুরো ঘটনাটি ঘটেছে মাত্র ৩ মিনিটে। নিরাপত্তা কর্মীরা টের পাওয়ার আগেই হাত সাফাই করে পালিয়ে যায় চোরেরা। খবর- আনন্দবাজার পত্রিকা।

জাপানের বিখ্যাত ইগা-রিউ জাদুঘরে সে দেশের নিনজা যোদ্ধাদের ইতিহাস সংরক্ষিত আছে। সেখানেই সম্প্রতি চুরির ঘটনাটি ঘটেছে। ভারতীয় মুদ্রায় প্রায় সাত লাখ টাকা চুরি গিয়েছে সেখানের একটি ভল্ট থেকে। আর সেই চুরি হয়েছে মাত্র তিন মিনিটে।

জাদুঘরে প্রবেশ মূল্য হিসেবে যে টাকা নেওয়া হয় সেটাই রাখা ছিল ভল্টটিতে। ভল্টটির ওজন প্রায় ১৫০ কেজি। নজরদারি ক্যামেরায় চুরির কিছুটা অংশ ধরা পড়ে।

সেখানে দেখা যায়, রাতের বেলা জাদুঘরের কাছে এসে দাঁড়ায় একটি গাড়ি। এক ব্যক্তি গাড়ি থেকে নেমে নজরদারি ক্যামেরাটি ঘুরিয়ে দেয়, যাতে তাদের মুখ না দেখা যায়। এরপর তারা জাদুঘরে ঢুকে ভল্ট তুলে নিয়ে পালায়। গোটা ঘটনাটি ঘটে মাত্র তিন মিনিটে। চুরির ঘটনা যতক্ষণে সেখানকার নিরাপত্তা কর্মীরা বুঝতে পেরে পুলিশে খবর দেন, তার আগেই চোরেরা এলাকা ছেড়ে পালিয়ে যায়।

জাদুঘরের নিরাপত্তার দায়িত্বে থাকা অফিসার জানিয়েছেন, এটা খুব পরিকল্পনা মাফিক একটি চুরি। তাই এত কম সময়ে চোরেরা গোটা কাজ সেরে ফেলে। পুলিশ চোরেদের খোঁজে তল্লাশি চালাচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply