উচ্চ রক্তচাপের ওষুধ ঝুঁকি কমাচ্ছে করোনায় মৃত্যুর : সমীক্ষা

|

যারা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার ওষুধ খান। তাদের করোনায় মৃত্যু হওয়ার আশঙ্কা কম। এমনকি তারা দ্রুত সুস্থ হয়ে উঠছেন। ইস্ট অ্যাঙ্গিলিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। গার্ডিয়ান।

হাসপাতালে ভর্তি ২৮,৮৭২ জন রোগীর ওপর এই গবেষণা চালিয়ে গবেষকরা দেখেছেন, করোনা আক্রান্ত যে সব রোগী উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার ওষুধ খেতেন, তাদের ৩৩ শতাংশের প্রাণ বেঁচেছে এই ওষুধের কারণে। শুধু তাই নয়, আইসিইউতে ভর্তি হওয়ার হাত থেকেও বেঁচেছেন তারা।

সমীক্ষায় জানায়, যারা হৃদরোগ, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণের ওষুধ খাচ্ছেন, তাদের করোনায় মৃত্যু হওয়ার ঝুঁকি প্রায় এক তৃতীয়াংশ কম।

ইস্ট অ্যাঙ্গিলিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা হাসপাতালে ভর্তি ২৮,৮৭২ জন রোগীর ওপর গবেষণা চালান। এই রোগিদের মধ্যে এক তৃতীয়াংশ রোগীই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে অ্যাজিওটেনসিন কনভার্টিং এনজাইম ও অ্যাজিওটেনসিন রিসিপটার ব্লকারস ওষুধ খান। চিকিৎসকরা বলছেন যারা এই ওষুধ খাচ্ছেন, তারা দ্রুত সুস্থ হচ্ছেন বা তাদের মধ্যে সুস্থ হওয়ার হার বেশি। এই রোগীদের ভেন্টিলেটর বা আইসিইউর সাহায্য নিতে হয়নি। সাধারণ ওষুধেই করোনা থেকে সুস্থ হচ্ছেন তারা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply