বিবিসি মিডিয়া অ্যাকশন সম্মাননা পেলেন যমুনার সাব্বির আহমেদ

|

গণমাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের দায়িত্বশীলভাবে উপস্থাপনের জন্য বিবিসি মিডিয়া অ্যাকশনের সম্মাননা পেলেন যমুনা টেলিভিশনের রিপোর্টার সাব্বির আহমেদ। মঙ্গলবার বিবিসি মিডিয়া অ্যাকশন আয়োজিত গণমাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তি বিষয়ে একটি প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে সাব্বিরসহ ১৫ জন গণমাধ্যমকর্মীকে ইনক্লুশন চ্যাম্পিয়ন স্বীকৃতি দেওয়া হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, গণমাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তির সাফল্য বা ব্যক্তির লড়াইকে সামনে আনা হলেও নাগরিক হিসেবে প্রতিবন্ধী ব্যক্তির কর্মসংস্থানের অধিকার কিংবা মূলধারায় সম্পৃক্ত হওয়ার অধিকারের বিষয়গুলো অনেকখানি অবহেলিত হয়েছে। করুণা বা মানবিকতার দৃষ্টিকোণের পরিবর্তে সাধারণ মানুষ হিসেবে প্রতিবন্ধী ব্যক্তিদেরকে দেখার দৃষ্টিভঙ্গি তৈরিতে বিবিসি মিডিয়া অ্যাকশনের ইনক্লুশন ওয়ার্কস প্রকল্প ও প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংগঠন সাইটসেভার্সের সহযোগিতায় এডিডি ইন্টারন্যাশনাল-বাংলাদেশ, ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি অ্যালায়েন্স, ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ, আইডিএস ও ইনক্লুশন ইন্টারন্যাশনালকে সাথে নিয়ে বিবিসি মিডিয়া অ্যাকশন গণমাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তি বিষয়ে প্রকল্প বাস্তবায়ন করে। প্রকল্পের আওতায় ৫ জেলায় টেলিভিশন, রেডিও, প্রিন্ট এবং অনলাইন গণমাধ্যমের ১৪৮ জন কর্মীকে ২ দিন ব্যাপী প্রশিক্ষণ দেওয়া হয়। পাশাপাশি ৬টি মিডিয়া হাউজের সাথে নিবিড়ভাবে কাজ করার মাধ্যমে সংবাদ এবং অনুষ্ঠানের জন্য কারিগরি সহযোগিতা করা হয়। কোভিড-১৯ পরিস্থিতিতে অনলাইনে রিফ্রেশার্স ট্রেনিং এবং মেন্টরিংয়ের আয়োজন করা হয়। প্রশিক্ষণ ও মেন্টরিংগুলোতে গণমাধ্যমে প্রতিবন্ধী মানুষের অন্তর্ভুক্তি, সম্মানজনক ভাষার ব্যবহার, প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়ে সম্পাদকীয় নীতিমালা এবং সংবাদ ও অনুষ্ঠানে প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তির ক্ষেত্র নিয়ে আলোচনা করা হয়। আলোচনা ও অভিজ্ঞতা বিনিময়ের ফলে গণমাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে সংবাদ ও অনুষ্ঠানে প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তির সংখ্যা ও মান বৃদ্ধি পায়। গত এপ্রিল থেকে জুলাই পর্যন্ত বিভিন্ন গণমাধ্যমে শতাধিক সংবাদ ও অনুষ্ঠানে প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্ত করেন অংশগ্রহণকারী সাংবাদকর্মীরা।

অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্যে বিবিসি মিডিয়া অ্যাকশনের কান্ট্রি ডিরেক্টর রিচার্ড লেস বলেন, গণমাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের দৃশ্যমানতা বৃদ্ধির ক্ষেত্রে গণমাধ্যমকর্মীরা অবদান রাখছেন। তিনি আশা করেন, প্রকল্পের এ পর্যায়ের সমাপ্তির পরেও তারা তাদের এই প্রচেষ্টা অব্যাহত রাখবেন।

সাইটসেভার্স-এর কান্ট্রি ডিরেক্টর অমৃতা রেজিনা রোজারিও বলেন, সমাজ রুপান্তরে গণমাধ্যম সবসময়ই ভূমিকা রাখছে। প্রতিবন্ধী ব্যক্তিদের ৬০ ভাগ মানুষই দারিদ্রের মধ্যে বসবাস করে। তাদেরকে কর্মংস্থানের ব্যবস্থা করা গেলে দারিদ্র দূর হতে পারে।

জ্যেষ্ঠ সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা বলেন, আমরা সাধারণত গণমাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদেরকে নিয়ে সংবাদ করি করুণা কিংবা মানবিকতার দৃষ্টিকোণ থেকে। কিন্তু তাদেরকে সাধারণ মানুষ হিসেবে উপস্থাপন করার বিষয়টি কিংবা প্রতিবন্ধী ব্যক্তিরাও যে নিজেরা নিজেদের কথা বলতে পারেন, এই বিষয়টি এই প্রশিক্ষণে উঠে এসেছে।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে বিবিসি মিডিয়া অ্যাকশনের সম্মাননা প্রাপ্ত ১৫ জন গণমাধ্যমকর্মীর নাম ঘোষণা করা হয়। তারা হলেন – শেখ আল এহসান (প্রথম আলো), মোস্তফা জামাল পপলু (মাছরাঙ্গা টিভি), মিজানুর রহমান (দীপ্ত টিভি), জীবন আহমেদ (এনটিভি), সাব্বির আহমেদ (যমুনা টিভি), ইকবাল আহমেদ সরকার (দৈনিক মানবজমিন এবং একাত্তর টিভি), অনুপম শীল (ইন্ডিপেন্ডেন্ট টিভি), দীপঙ্কর কর্মকার (একাত্তর টিভি), বেলায়েত হোসেন (আরটিভি), সুলায়মান নিলয় (বিডিনিউজ২৪ ডটকম), মাকসুদা আজীজ (প্রথম আলো), প্রণব কুমার বল (প্রথম আলো), শাকিল আহমেদ (রেডিও স্বাধীন), নাদিয়া শারমিন (একাত্তর টিভি), প্রণব কুমার দেবনাথ (প্রথম আলো)।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply