যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় লরা

|

প্রবল শক্তি সঞ্চয় করে যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে যাচ্ছে হারিকেন ‘লরা’। স্থানীয় সময় বুধবার রাতে আঘাত হানতে পারে দেশটির উপকূলীয় রাজ্যগুলোতে।

ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কায়, টেক্সাস ও লুইজিয়ানা রাজ্যের লাখো বাসিন্দাকে সরিয়ে নেয়া হয়েছে নিরাপদ স্থানে। এদিকে হারিকেন লরার তাণ্ডবে হাইতিতে প্রাণ গেছে ২১ জনের।

ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি এড়াতে চলছে প্রস্তুতি। ঝড়ের গতিপথ থেকে প্রায় ৬ লাখ মানুষকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে প্রশাসন। আবহাওয়া অফিসের পূর্বাভাস জানিয়েছে, স্থানীয় সময় বুধবার রাতে, যুক্তরাষ্ট্রের উপকূলে আঘাত হানতে পারে হারিকেন লরা। যার প্রভাবে মেক্সিকো উপসাগর তীরের রাজ্যগুলোতে, ১৩ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাসের আশঙ্কা করা হচ্ছে।

টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট বলেন, আমাদের সর্বোচ্চ সতর্ক থাকতে হবে। হারিকেনটি ক্যাটাগরি-ফোর শক্তি নিয়ে আঘাত হানবে। উপকূল নিকটবর্তী যারা আছেন, দ্রুতই নিরাপদ স্থানে সরে যান।

যুক্তরাষ্ট্রের ভূখণ্ডে আঘাত হানার আগেই ঘূর্ণিঝড় লরা ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে কিউবায়। ঝড়ের কারণে সৃষ্ট আকস্মিক বন্যায় তলিয়ে গেছে রাস্তাঘাট, গৃহহীন হয়েছেন লাখো মানুষ।

কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ ক্যানেল বলেন, হাজারের বেশি ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। স্বাভাবিক পরিস্থিতিতে ফিরতে দ্রুত কাজ শুরু করতে হবে।

অবশ্য, এখন পর্যন্ত হারিকেন লরার সবচেয়ে ভয়ঙ্কর রূপ দেখেছে ক্যারিবিয়ান দেশ হাইতি। দেশটিতে প্রাণহানি হয়েছে অনেকের; বিধ্বস্ত হয়েছে বহু ঘরবাড়ি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply