শরীয়তপুরে দুই মাথার বাছুর, এলাকায় চাঞ্চল্য!

|

শরীয়তপুর প্রতিনিধি:

শরীয়তপুর সদর উপজেলার মজুমদারকান্দি গ্রামে একটি গাভী দুই মাথাওয়ালা বাছুরের জন্ম দিয়েছে।বুধবার বিকেল ৫ টায় জন্ম নেয়া বাছুরটি সুস্থ রয়েছে এবং মায়ের দুধ পান করছে। এ নিয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় ও স্থানীয় সূত্র জানায়, প্রাণিসম্পদ কার্যালয়ের কৃত্রিম প্রজননের মাধ্যমে সংকর জাতের ওই গাভী ৯ মাস আগে গর্ভধারণ করে। শুরু থেকেই গাভীটি সুস্থ ছিল। বুধবার প্রাকৃতিকভাবেই সাদা-কালো রঙের একটি ফ্রিজিয়ান জাতের বাছুর জন্ম দেয়। জন্ম নেয়ার পর দেখা যায় বাছুরের দু’টি মাথা। এরমধ্যে চোখ এবং কান দু’টি থাকলেও মুখ দু’টি আলাদা। অন্যসব অর্গানগুলো সচল রয়েছে। দুই মাথাওয়ালা ওই বাছুরটি দাঁড়াতে পারে এবং হাঁটতে পারে। এছাড়া স্বাভাবিক নিয়মে মায়ের দুধ খেতে পারছে।

গাভীটির মালিক আজাহার সরদার বলেন, স্বাভাবিকভাবেই গাভী বাচ্চা দিয়েছে। বাচ্চাটি দুধ খেতে পারছে। প্রতিদিন গাভী থেকে ৭-৮ কেজি দুধ পাওয়া যাচ্ছে। এখনও পর্যন্ত কোনো সমস্যা দেখা দেয়নি।

সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার তরুণ কুমার রায় জানান, দু’টি মাথা নিয়ে জন্ম নেয়া বাছুর সম্পর্কে আমরা অবহিত। জিনগত ত্রুটির কারণে এমনটা হয়ে থাকতে পারে। পরিসংখ্যানে দেখা গেছে, এ ধরনের জন্ম নেয়া বাছুর বেশি দিন জীবিত থাকে না। তবে বিষয়টি নিয়ে আমরা কাজ করছি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply