বাংলাদেশ থেকে দেশে ফিরলো ৩১৭৮ জন ভারতীয়

|

ফাইল ছবি

বেনাপোল প্রতিনিধি:

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে গত এক সপ্তাহে ৩ হাজার ১৭৮ জন ভারতীয় নাগরিক দেশে ফিরে গেছে। করোনার কারণে এরা বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে গত ৪ মাস ধরে আটকা ছিল।

গত ৭ দিনে ৩ হাজার ১৭৮ জন ভারতীয় পাসপোর্টধারী ভারত সরকারের আরোপিত শর্ত মেনে দেশে ফিরে গেছেন। একই সময়ের মধ্যে ভারত থেকে বাংলাদেশে এসেছেন ৪৮১ জন বাংলাদেশি। নতুন শর্ত পুরণ করে গত ১৮ আগস্ট থেকে ভারতীয়রা নিজ দেশে ফিরতে শুরু করেন।

বেনাপোল ইমিগ্রেশন সূত্রে জানা যায়, করোনাভাইরাস সংক্রমণের কারণ দেখিয়ে ২৭ মার্চ থেকে ভারতে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে ভারত সরকার। এতে করে ভারতীয় পাসপোর্ট যাত্রীরা আটকা পড়েন বাংলাদেশে। ১৮ আগস্ট ভারতীয় হাই কমিশনারের অনুমতিপত্রও সঙ্গে ৭২ ঘণ্টার মধ্যে করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে ভারতে প্রবেশের শর্ত দেয় ভারত সরকার। এই শর্ত মেনে গত ১৮ আগস্ট সকাল থেকে ভারতে ফিরে যেতে শুরু করেন ভারতীয় পাসপোর্টধারী যাত্রীরা।

ভারতীয় নাগরিক গঙ্গাধর বলেন, ‘আমার বাড়ি দার্জিলিং শহরে। চলতি বছরের এ বছর মার্চ মাসে ফরিদপুর রাজবাড়ীতে এক আত্মীয়র বাড়িতে বেড়াতে এসে আটকে যাই। দীর্ঘদিনের এই আতিথেয়তা সারা জীবনেও ভুলবো না। আসলেই বাংলাদেশিরা খুবই উদার মনের।

বেনাপোল আন্তর্জাতিক পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আহসান হাবীব জানান, ভারত সরকারের নির্দেশে বাংলাদেশে আটকা পড়া ভারতীয় নাগরিকরা দেশে ফিরে যাচ্ছেন। বাংলাদেশি যাত্রীরাও অনেকে শর্তসাপেক্ষে ভারতে প্রবেশ করছেন।









Leave a reply