বাংলাদেশে ৮ লাখ ডলারের কিট দেবে কোরিয়া

|

ফাইল ছবি

বাংলাদেশে ৮ লাখ ডলার মূল্যমানের কিট দেবে কোরিয়া। এছাড়া দেশটির সমর্থনে বাংলাদেশের স্বাস্থ্যখাতে বিভিন্ন কাজ হচ্ছে জানালেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী এসব তথ্য জানান। তিনি বলেন, কোরিয়া পিসিআর মেশিন ও কিট দেবে আমাদের। অ্যান্টিজেন টেস্টের বিষয়েও সহায়তা করবে তারা।

একইসাথে রাশিয়া বাংলাদেশে ভ্যাকসিন উৎপাদন করতে দেবে বলেও জানান তিনি। তিনি জানান, বাংলাদেশে রুশ ভ্যাকসিন উৎপাদনের সম্ভাব্যতা নিয়ে দ্বিপাক্ষিক পর্যায়ে কিছু আলোচনা ও চিঠি চালাচালির চলছে। তিনি বলেন, সক্ষমতার প্রশ্নটি নিয়ে এরই মধ্যে বাংলাদেশকে চিঠি দিয়েছে রাশিয়া। এ নিয়ে ঢাকায় দেশটির রাষ্ট্রদূতের সাথে বাংলাদেশের সরকারের কথাবার্তাও হয়েছে।

তিনি বলেন, এছাড়া অক্সফোর্ডের ভ্যাকসিন দেয়ার প্রতিশ্রুতি বাংলাদেশ পেয়েছে। এই ভ্যাকসিন ভারতের সেরাম কোম্পানি উৎপাদন করছে। বেক্সিমকো কোম্পানি এই ভ্যাকসিন বাংলাদেশে সরবরাহের ব্যবস্থা নেবে। করোনাভাইরাসের বিষয়ে দক্ষিণ কোরিয়ার সাথেও সরকারিভাবে আলোচনা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা পরিস্থিতিতে কোরিয়া তাদের অভিজ্ঞতা আমাদের সাথে বিনিময় করতে চায়। অ্যান্টিজেন পরীক্ষার জন্য তারা ৮ লাখ ডলার মূল্যের কিট বাংলাদেশে দেবে। আর এটা অল্প দিনের মধ্যে আমাদের হাতে চলে আসবে। কিট আনার প্রস্তুতি এরইমধ্যে শুরু হয়ে গেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply