কুখ্যাত ডাকাত ও মাদক ব্যবসায়ীদের হাতে তৈরি হচ্ছে মাস্ক ও সুরক্ষা সামগ্রী (ভিডিও)

|

কুখ্যাত ডাকাত ও মাদক ব্যবসায়ীদের হাতে তৈরি হচ্ছে জীবন রক্ষাকারী মাস্ক ও সুরক্ষা সামগ্রী। তাদের সবাই নানা অপরাধে সাজাপ্রাপ্ত। এমন ঘটনা পাল্টে দিয়েছে পেরুর কারাগারের চিত্র। কয়েদিদের মাঝে ফিরেছে শৃঙ্খলা। কমে এসেছে জেলে করোনা সংক্রমণ ও মৃত্যু।

প্রশংসার যোগ্য কাজের উদ্যোক্তা, মাদক মামলায় ৮ বছরের সাজাপ্রাপ্ত আসামী হার্নান লিও। বন্দী হওয়ার আগে ছিলেন কাপড়ের দোকানের দর্জি। এবার, কালাও কারাগারে তার নের্তৃত্বে শুরু হয় ‘প্রোডাক্টিভ প্রিজন্স’ নামের এ কর্মযজ্ঞ।

পেরুর সাজাপ্রাপ্ত কয়েদি ও উদ্যোক্তা হার্নান লিও বলেন, করোনা মহামারীতে বেশিরভাগ কারখানা বন্ধ ছিলো। ফলে আমাদের তৈরি পোশাকের বাড়তি চাহিদা তৈরি হয়। নিজস্ব চাহিদা মিটিয়ে আমরা বিক্রিও করতে পেরেছি। পার্শ্ববর্তী কিছু দেশের অর্ডার পেয়েছি আমরা।

করোনায় দেশটিতে প্রথম কয়েদি মৃত্যু ঘটে এ কারাগারে। সবমিলিয়ে, ৩’শ কয়েদি ও ৩৫ জন রক্ষী মারা গেছেন পেরুতে। তাই, সৃজনশীল কাজের পাশাপাশি সচেতনতাও বেড়েছে কয়েদিদের মাঝে।

পেরুর জাতীয় কারা কর্তৃপক্ষের সহ-সভাপতি রাফায়েল ক্যাসিলো বলেন, কয়েদিদের এই ব্যস্ততা কারাগারে শৃঙ্খলা ফিরিয়েছে। যা তাদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে নিতে সাহায্য করবে। পাশাপাশি করোনা থেকে বাঁচতে এখন দারুন তৎপর কয়েদিরা।

নিয়মিত কয়েদিদের শরীরের তাপমাত্রা পরীক্ষা, মাস্ক, স্যানিটাইজার ও সুরক্ষা সামগ্রী প্রদান। এমন সব উদ্যোগে কমেছে মৃত্যু, ফিরেছে শৃঙ্খলা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply