হাত স্যানিটাইজ করছেন, ত্বকের যত্ন নিচ্ছেন তো?

|

ডা. নুসরাত জাহান দৃষ্টি:

নোভেল করোনাভাইরাসের সংক্রমণ থেকে নিজেকে সুরক্ষিত রাখার প্রধান উপায় হলো সঠিকভাবে স্বাস্থ্যবিধি পালন। আর এই স্বাস্থ্যবিধির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ঘন ঘন সাবান পানি দিয়ে হাত ধোয়া। হাতের কাছে সাবান পানি পাওয়া না গেলে অ্যালকোহল নির্ভর স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করতে হবে। তবে, ঘন ঘন সাবান পানি, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের ফলে অনেকের ত্বকে বিভিন্ন রকমের সমস্যা দেখা দিতে পারে। তাই, করোনাভাইরাস থেকে নিজেকে সুরক্ষিত রাখার পাশাপাশি নিজের ত্বকের প্রতিও যত্নশীল হতে হবে।

এক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখা জরুরি।

প্রথমত, বারবার হাত ধোঁয়ার পর হাত ভালো করে মুছে ফেলা জরুরি। অন্যথায় হাতের আঙুলের ভাঁজে পানি জমে ছত্রাক সংক্রমণের সম্ভাবনা থাকে। বিশেষ করে, যারা ইতিমধ্যেই বিভিন্ন ধরনের ছত্রাকজনিত রোগে ভুগছেন কিংবা যাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে।

দ্বিতীয়ত, বারবার হাত ধোঁয়ার ফলে অনেকের ত্বকের বিভিন্ন অংশে খসখসে বা লালচে দানার মতো হতে পারে। এক পর্যায়ে সেখানে চুলকানি হতে পারে এবং অতিরিক্ত চুলকানোর ফলে সেখান থেকে পানি, রক্ত বা আঁঠালো রস বের হতে পারে। যাদের ত্বক অতিরিক্ত সংবেদনশীল তাদের ক্ষেত্রে এধরনের সমস্যা দেখা দিতে পারে। এসব ক্ষেত্রে বারবার হাত ধোঁয়ার পর ত্বকে ময়েশ্চারাইজিং উপাদান দেয়া উচিত। প্রসাধনী ব্যবহারের সময় কিছু উপাদান বেছে নিলে ভালো হয়। যেমন- ইমোলিয়েন্ট, হোয়াইট পেট্রোলিয়াম, লিকুইড প্যারাফিন, ল্যাকটিক এসিড, অলিভ অয়েল, কোকোনাট অয়েল ইত্যাদি।

এছাড়া বিভিন্ন কারণে ত্বকের নানা ধরনের সমস্যা দেখা দেয়। এসব ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিন। প্রয়োজনে, চিকিৎসকের কাছ থেকে টেলিমেডিসিন সেবা গ্রহণ করুন।

লেখক: মেডিকেল অফিসার (চর্ম ও যৌন বিভাগ), বাংলাদেশ প্রবীণ হাসপাতাল।









Leave a reply