মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা: তালিকায় বাংলাদেশসহ ১২টি দেশ

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

করোনাভাইরাসের কারণে মালয়েশিয়ায় প্রবেশে দীর্ঘমেয়াদী নিষেধাজ্ঞার তালিকায় বাংলাদেশসহ ৯টি দেশের অভিবাসন পাস হোল্ডারদের অন্তর্ভুক্ত করা হয়েছে। দেশগুলো হচ্ছে, আমেরিকা, ব্রাজিল, ফ্রান্স, লন্ডন, স্পেন, ইটালি, সৌদিআরব ও রাশিয়া। মঙ্গলবার নিষেধাজ্ঞার এই মেয়াদ বাড়ানো হয় বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম বারনামা।

এছাড়া মালয়েশিয়ার সরকার জানিয়েছে, ৭ সেপ্টেম্বর থেকে ভারত, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনের অভিবাসন পাস হোল্ডারদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

সিনিয়র মন্ত্রী (প্রতিরক্ষা) ইসমাইল সাবরিকে উদ্ধৃত করে খবরে বলা হয়েছে, যেসব দেশে করোনাভাইরাসের আক্রান্তের সংখ্যা দেড় লাখের বেশি সেই দেশগুলো এই নিষেধাজ্ঞার তালিকায় অন্তর্ভুক্ত থাকবে।

এদিকে বৃহস্পতিবার পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ৯ হাজার ৩৭৪ জন এবং মৃত্যুবরণ করেছেন ১২৮ জন। করোনা মহামারির শুরুর দিকে মার্চ মাস থেকেই মালয়েশিয়ায় পর্যটক ও বাণিজ্যিক প্রবেশে নিষেধাজ্ঞা জারি রয়েছে।

এমনকি ‘উচ্চ ঝুঁকির কথা বিবেচনা করে অরও অন্যান্য দেশকে এই তালিকায় অন্তর্ভুক্ত করা হবে বলে জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী। এর আগে তিনি জানিয়েছিলেন, এই নিষেধাজ্ঞায় স্থায়ী বাসিন্দা, প্রবাসী ও শিক্ষার্থীরা আওতাভুক্ত থাকবে।

সম্প্রতি বিভিন্ন দেশ থেকে মালয়েশিয়ায় আসা ও অনিবন্ধিত অভিবাসীদের মধ্যে নতুন করোনা সংক্রমিতের ক্লাস্টার চিহ্নিত হওয়ার পর এই নিষেধাজ্ঞার আওতা বাড়ানো হয়েছে বলে প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply