সীমান্ত উত্তেজনার মধ্যেই মস্কোতে আলোচনার টেবিলে ভারত ও চীন

|

লাদাখ সীমান্তে উত্তেজনার মধ্যেই আলোচনার টেবিলে বসলো ভারত ও চীন। মস্কোয় বৈঠকে অংশ নেন দুই দেশের প্রতিরক্ষামন্ত্রী। শুক্রবার রাতে, সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন সম্মেলনের সাইডলাইনে বৈঠকে বসেন রাজনাথ সিং এবং ওয়েই ফেংগি।

ভারতের পররাষ্ট্রসচিব হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, শান্তিপূর্ণ সমাধানেই বিশ্বাসী দুপক্ষ। তবে আগ্রাসন হলে জবাব দিতে দেরি করবে না ভারত। এদিকে, চীন-ভারত সংকট সমাধানে মধ্যস্ততার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা জানান, বিভিন্ন সংকটে ভারত সবসময়ই দায়িত্বশীল ভূমিকা পালন করে এসেছে। এক্ষেত্রেও তার কোনো ব্যতিক্রম হবে না। আমরা চাই, চীনের সাথে আলোচনার মাধ্যমেই লাদাখ সংকটের সমাধান করতে। তবে সার্বভৌমত্বের বিষয়ে আমরা আপোষহীন। আগ্রাসন হলে পাল্টা জবাব দিতে প্রস্তুত আছি।

জুনেও লাদাখে উত্তেজনার সময় মধ্যস্থতার চেষ্টা করে মস্কো। উত্তেজনার মধ্যে শুরু থেকে ভারতকে সমর্থন দেয়া, যুক্তরাষ্ট্রও এখন আসতে চায় মধ্যস্থতাকারীর ভূমিকায়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, চীন এবং ভারত সীমান্তে যুদ্ধংদেহী অবস্থানে আছে, এটা কোনোভাবেই কাম্য নয়। সংকট সমাধানে আমরা দুইপক্ষকেই সাহায্য করতে চাই। এরইমধ্যে দিল্লি এবং বেইজিংয়ের সাথে চলমান সংকট নিয়ে কথাও বলেছি। আশা করছি, আলোচনার মাধ্যমেই তারা সংকটের সমাধান করতে পারবে।

কূটনৈতিক তৎপরতার মধ্যেও, থমথমে পরিস্থিতি লাদাখ সীমান্তে। দুই পক্ষেই অব্যাহত আছে সেনা টহল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply