বিচারককে আঘাত করে বহিষ্কৃত জোকোভিচ

|

নোভাক জোকোভিচের দুঃসময় যেন কিছুতেই কাটতে চাইছে না। করোনার মধ্যে প্রতিযোগিতা আয়োজন করে বিতর্কে জড়িয়েছিলেন। এ বার আর এক বিতর্কের মধ্যে জড়িয়ে যুক্তরাষ্ট্র ওপেন থেকে বহিষ্কৃত হলেন তিনি।

রবিবার পাবলো ক্যারেনো বুস্তার বিরুদ্ধে চতুর্থ রাউন্ডের ম্যাচে অনিচ্ছাকৃত ভাবে এক মহিলা লাইন-জাজের গলায় আঘাত করে বসেন জোকোভিচ। প্রথম সেটের একাদশ গেমে ৫-৬ পিছিয়ে গিয়ে জোকোভিচ হতাশায় বলে আঘাত করেন। যা গিয়ে লাগে ওই মহিলা লাইন জাজের গলায়। সঙ্গে সঙ্গে জোকোভিচ এগিয়ে যান তার দিকে। এর পরে টুর্নামেন্ট সুপারভাইজারের সঙ্গে বেশ কিছুক্ষণ কথা হয় সার্বিয়ার তারকার। শেষ পর্যন্ত জানিয়ে দেওয়া হয় এ বারের যুক্তরাষ্ট্র ওপেন থেকে বহিষ্কার করা হচ্ছে জোকোভিচকে। ২০০৪ এর পরে এই প্রথম কোনও গ্র্যান্ড স্ল্যামে রজার ফেডেরার, রাফায়েল নাদাল বা জোকোভিচকে সেমিফাইনালে দেখা যাবে না।

ফলে ক্যারিয়ারের ১৮তম গ্র্যান্ডস্ল্যাম জয়ের সহজ সুযোগ হাতছাড়া করলেন শীর্ষ বাছাই নোভাক জোকোভিচ।

চলতি বছর দারুন ফর্মে ছিলেন তিনি। ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ের আগ পর্যন্ত কোন ম্যাচে হারের মুখও দেখেননি তিনি। ফেদেরার-নাদাল না থাকায় অনেকটাই নিশ্চিত ছিলো তার এবারের ইউএস ওপেন জয়।

এদিকে ইউএস ওপেনের পুরুষ এককের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছেন অ্যালেক্সান্ডার জাভরেভ আর বোর্না কোরিচ। নারীদের এককে অঘটনের শিকার হয়েছেন প্রায় সবাই। টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছেন পেত্রা কেভিতোভা, পেত্রা মার্টিচ আর অ্যাঞ্জেলিক কারবার।

আসরের ৬ষ্ঠ বাছাই কেভিতোভাকে শুরু থেকেই চাপে রাখেন মার্কিনী শেলবি রজার্স। প্রথম সেট টাইব্রেকারে হেরে বসলেও ২য় সেট ৬-৩’এ জিতে ম্যাচে ফিরে আসেন কেভিতোভা। তবে শেষ সেটে আর ম্যাচ বাঁচাতে পারেননি এই চেক তারকা। আবারো টাইব্রেকে হেরে বিদায় নেন গেলো আসরের রানার আপ পেত্রা কেভিতোভা।

৮ম বাছাই পেত্রা মার্টিচকে প্রথম সেটেই ৬-৩ এ হারিয়ে দেন কাজাখস্তানের ইউলিয়া পুতিন্তেসেভা। ২য় সেটে মার্টিচ ৬-২ এ জয় পেলেও শেষ সেটে আর পেরে ওঠেননি। ৬-৪ সেট জিতে ক্যারিয়ারে প্রথমবারের মত ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালে ওঠেন ইউলিয়া পুতিন্তেসেভা।

তবে অ্যাঞ্জেলিক কারবারকে ম্যাচে দাঁড়াতেই দেননি জেনিফার ব্রাডি। প্রথম সেট ৬-১ এ হারের পর ২য় সেট ৬-৪ এ হেরে বসেন কারবার। এদিন প্রথমবারের মত টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেন ব্রাডিও।

পুরুষ এককে স্পেনের আলেজান্দ্রো ডেভিডোভিচ ফোকিনাকে হারাতে অবশ্য বেগ পেতে হয় নি জাভরেভকে। প্রথম দুই সেট ৬-২ এ জিতে ম্যাচ অনেকটাই নিশ্চিত করে ফেলেন এই জার্মান। আর শেষ সেট ৬-১ ফোকিনাকে উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেন জাভরেভ।

সেমিফাইনালে ওঠার লড়াইয়ে তার প্রতিপক্ষ ক্রোয়েশিয়ার বোর্না কোরিচও জয় পেয়েছেন সরাসরি সেটে । অস্ট্রেলিয়ার জর্ডান থমসনকে ৭-৫, ৬-১, ৬-৩ ‘এ হারিয়ে শেষ আটে জায়গা করে নেন কোরিচ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply