উটের চিকিৎসায় বিশ্বের সবচেয়ে বড় হাসপাতাল তৈরি করলো সৌদি

|

মরুভূমির জাহাজ খ্যাত উটের চিকিৎসায় বিশ্বের সবচেয়ে বড় পশু হাসপাতাল তৈরি করলো সৌদি আরব। ৭০ হাজার বর্গমিটার জায়গার ওপর নির্মিত হাসপাতালটিতে একসাথে চিকিৎসা দেয়া যাবে প্রায় দেড়শ উটকে। এখানে কমপক্ষে ৪ হাজার উট রাখার ব্যবস্থাও করা হয়েছে। গেলো জুনে চালু করা হাসপাতালটি নির্মাণে ব্যয় হয়েছে সাড়ে ৩ কোটি ডলারের বেশি।

মরুবাসীর জীবনযাত্রার অবিচ্ছেদ্য অংশ উট। প্রচণ্ড তাপমাত্রায় টিকে থাকার বিশেষ ক্ষমতার জন্য মধ্যপ্রাচ্যের মরুময় দেশগুলোতে এখনও এই প্রাণীর বিচরণ অনেক। তবে এতোদিন মরুর জাহাজ খ্যাত প্রাণীটির চিকিৎসা নিশ্চিতে হিমশিম খেতে হয়েছে খামারি বা মালিকদের। সেই সংকট নিরসনে ব্যক্তি উদ্যোগে নির্মিত হলো উটের চিকিৎসায় বিশ্বের সবচেয়ে বড় বিশেষায়িত হাসপাতাল।

সৌদি আরবের সালাম পশু হাসপাতালের সিইও ফাহাদ আল ফাহাদ বলেন, সাড়ে তিন কোটি ডলারের বেশি বিনিয়োগ করা হয়েছে উটের চিকিৎসার জন্য তৈরি এই হাসপাতালটিতে। মূলত আমার দাদা গরু ও ঘোড়ার চিকিৎসা এবং গবেষণায় কাজ করে গেছেন। জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে কীভাবে গুরুত্বের সাথে এর সম্প্রসারণ করা যায় সেই লক্ষ্যে কাজ করছি।

কর্তৃপক্ষ জানায়, ৭০ হাজার বর্গমিটার এলাকাজুড়ে নির্মিত হাসপাতালটিতে একসাথে প্রায় দেড়শ’ উটকে সেবা দেয়ার ব্যবস্থা রয়েছে। বিশেষ করে সংক্রমণজনিত সমস্যা এবং সার্জারির সুবিধা রয়েছে।

স্থানীয় একজন জানান, সৃষ্টিকর্তার কাছে শুকরিয়া যে, আমার অসুস্থ উটের জন্য ভালো একটি হাসপাতাল পেয়েছি। এখানে যেভাবে সেবা পেয়েছি তা আর কোথাও দেখিনি।

প্রয়োজনীয় চিকিৎসা সেবার পাশাপাশি গবেষণা আর প্রজনন ব্যবস্থাও রয়েছে এই হাসপাতালটিতে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply