১২ বছরের কিশোরীর নেটফ্লিক্সের গোপন কোড হ্যাক

|

১২ বছরের কিশোরীর নেটফ্লিক্সের গোপন কোড হ্যাক

মাত্র ১২ বছর বয়সী কিশোরী বাবাকে রীতিমতো অবাক করে নেটফ্লিক্সের পেরেন্টাল কোড হ্যাক করেছে। আইরিশ-কানাডিয়ান লেখক, সাংবাদিক এড ও’লঘলিন টুইটারে তার ছোট মেয়ের এই কীর্তির কথা লিখেছেন। আর নেটাগরিকরা তার মেয়ের বুদ্ধির প্রশংসায় পঞ্চমুখ। খবর- আনন্দবাজার পত্রিকা।

ছেলে-মেয়েরা নেটফ্লিক্সে কী দেখবে তা তাদের বাবা মায়েরা একটি গোপন পিন কোড দিয়ে নিয়ন্ত্রণ করতে পারেন। কোনও কিছু দেখার আগে সেই ভার্চুয়াল অনুমতি নিতে হয়। পিন কোড দিলে তবেই কাঙ্ক্ষিত সিনেমা বা ওয়েব সিরিজ দেখার সুযোগ মেলে। ফলে এই ব্যবস্থায় অভিভাবকদের অনুমতি বা ওই পিন কোড ছাড়া নেটফ্লিক্সে ইচ্ছে মতো যা খুশি দেখা সম্ভব নয়।

এড এর ছোট মেয়ের ‘দ্যা আমব্রেলা অ্যাকাডেমি’ ওয়েব সিরিজ দেখার ইচ্ছে হয়। কিন্তু তার জন্য সে বাবাকে জিজ্ঞেস করা বা পেরেন্টাল কোড না চেয়ে নিজেই তার বন্দোবস্ত করে নেয়, বাবার কোড হ্যাক করে।

এড জানিয়েছেন, কী করে তার ছোট মেয়ে এই কাজ করেছে। যে রিমোটে করে টিভিতে নেটফ্লিক্স চালানো হয়, তাতে গ্রিজের হাল্কা আস্তরণ দিয়ে দেয়। এবার এড যখন সেই রিমোটে পেরেন্টাল কোড দেন, অন্য দিকে তাকিয়ে থাকে তার মেয়ে। পরে রিমোটে আলো ফেলে সেই সংখ্যাগুলি বের করে ফেলে। এবার সেই সংখ্যাগুলি দিয়ে সম্ভাব্য কম্বিনেশনের তালিকা তৈরি করে কোড বের করার চেষ্টা করে। এক সময় সে সফলও হয়ে যায়। পরে বিষয়টি জানতে পারেন এড।

তার অভিজ্ঞতা, মেয়ের কীর্তি তুলে ধরেন টুইটারে। তাই সেই পোস্ট এখন ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। এক কথায় এড এর ছোট মেয়েকে জিনিয়াস তকমা দিয়েছেন নেটাগরিকরা। অনেকেই আবার তাদের নিজেদের সন্তানের এমন কীর্তির কথাও তুলে ধরেছেন কমেন্ট সেকশনে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply