চীনা নজরদারিতে মোদি সোনিয়া মমতা, রয়েছেন টেন্ডুলকার-ও

|

চীনের নজরদারিতে এবার রাখা হয়েছে নরেন্দ্র মোদি, সোনিয়া গান্ধী,মমতা বন্দোপাধ্যয় ও শচীন টেন্ডুলকারসহ বিভিন্ন ক্ষেত্রের ভারতের অন্তত ১০ হাজার বিশিষ্ট ব্যক্তিত্ব। এদের দৈনন্দিন সব ধরনের কার্যকলাপের ওপর নাকি নজরদারি চালাচ্ছে দেশটি।

সোমবার ভারতীয় দৈনিক ইন্ডিয়ান এক্সপ্রেস এই খবর প্রকাশ করেছে। খবরে বলা হয়, চীনের একটি তথ্যপ্রযুক্তি সংস্থা নিয়মিত তাদের ওপর নজরদারি চালাচ্ছে। অনুসন্ধানী ওই রিপোর্টে আরও বলা হয়, লাদাখ ও দক্ষিণ চীন সাগরের উত্তেজনার পরেই নাকি এই নজরদারী শুরু করেছে চীন।

খবরে দাবি করা হয়- রাজনীতি থেকে বিনোদন, ক্রীড়া থেকে সংবাদমাধ্যম— এমনকি, ভারতের অপরাধী ও জঙ্গিদের সম্পর্কেও বিস্তারিত তথ্য সংগ্রহ করছে চীনের ‘শেনহুয়া ডেটা ইনফরমেশন টেকনোলজি কোম্পানি লিমিটেড’।

এছাড়া চীনা সরকার, চীনা কমিউনিস্ট পার্টি, চীনের সেনাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সরকারি প্রতিষ্ঠান ও সংস্থাকেও তথ্য সরবরাহ করে সংস্থাটি। ফলে তাদের সেই তথ্য বেইজিংয়ের হাতেও পৌঁছেছে বলে আশঙ্কা করছেন ভারতের তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ ও কূটনীতিকরা।

এমনকি এই নজরদারীর তালিকায় রয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী ও তার পরিবারের সদস্যরা, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহসহ শীর্ষ রাজনৈতিক ব্যক্তিত্ব।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply