২০২০ সালে সর্বোচ্চ আয় মেসি’র, দ্বিতীয় রোনালদো

|

এবার বিলিয়নিয়ার মেসি। ক্রিস্টিয়ানো রোনালদোর পর দ্বিতীয় ফুটবলার হিসেবে ১০০ কোটি ডলারের মালিক হয়েছেন তিনি। এই মাইলফলক ছোয়ার পাশাপাশি ২০২০ সালে সেরা উপার্জনকারী ফুটবলার লিও। এই বছর মেসির আয় ১২৬ মিলিয়ন ডলার। দ্বিতীয় সেরা ক্রিস্টিয়ানো রোনালদোর আয় ১১৭ মিলিয়ন। জানিয়েছে জনপ্রিয় বিজনেস ম্যাগাজিন ফোবস।

বার্সেলোনা সভাপতি বার্তেমেউয়ের সাথে দ্বন্দ্বের পর শেষ পর্যন্ত বার্সেলোনা ছাড়তে না পারলেও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হননি লিওনেল মেসি। বরং মেসির দলবদলের ১০ দিনের যুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম, গণমাধ্যম সবকিছুর কেন্দ্রে থেকে মেসির আয় বেড়েছে অনেকাংশে। ফেসবুক, টুইটার, ইনস্ট্রাগ্রামে মেসির ফরোয়াল বেড়েছে লাখ, লাখ। তাতেই প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোকে পেছনে ফেলে ২০২০ সালের সর্বাধিক আয় করা ফুটবলার হয়েছেন লিওনেল মেসি।

বেতন বোনাস মিলে এবছর ৯২ মিলিয়ন ডলার আয় করবেন এলএম টেন। বিজ্ঞাপন ও অন্যান্য খাত থেকে আসবে আরও ৩৮ মিলিয়ন। সবমিলে বছরে মেসির আয় সর্বাধিক ১২৬ মিলিয়ন ডলার বলছে জনপ্রিয় বিজনেস ম্যাগাজিন ফোবস। যা বাংলাদেশি মুদ্রায় ১০৬৯ কোটি টাকা। যার ফলে ক্রিস্টিয়ানো রোনালদোর পর দ্বিতীয় ফুটবলা হিসেবে বিলিয়নিয়ার ক্লাবের সদস্য হবেন মেসি।

৯ মিলিয়ন ডলার কম আয় করে দ্বিতীয় সেরা উপার্জনকরে রোনালদো। ২০২০ সালে বেতন বাবদ ৭০ আর বিজ্ঞাপন ও অন্যন্য খাত থেকে আরও ৪৭, মোট ১১৭ মিলিয়ন ডলার আয় করবেন এই পর্তুগিজ খেলোয়াড়। বাংলাদেশি মুদ্রায় রোনালদোর আয় ৯৯৩ কোটি টাকা।

তৃতীয় সেরা উপার্জনকারী নেইমার। বেতন থেকে ৭৮ আর অন্যান্য খাতে ১৮, মোট ৯৬ মিলিয়ন আয় করে মেসি রোনালদো থেকে খুব একটা পিছিয়ে নেই এই ব্রাজিলিয়ান। ৮১৪ কোটি টাকা বছর শেষে যাবে নেইমারের বাংকে।

তবে সেরা তিনের সাথে চারের পার্থক্যটা বিশাল। প্রথমবার টপ ফোরে এসেছেন নতুন সেনসেশন কিলিয়ান এমবাপ্পে। ২০২০ সালে তার উপার্জন ৪২ মিলিয়ন ডলার। বাংলাদেশি টাকায় ৩৫৬ কোটি।

পঞ্চম ধনি ফুটবলার লিভারপুলের মিশরিয় তারকা মোহাম্মদ সালাহ। এই বছর ৩৯ মিলিয়ন অর্থাৎ ৩১৪ কোটি টাকা আয় করবেন এই ফরোয়ার্ড।

সেরা ১০ উপর্জনকারীর তালিকায় ৬ নম্বরে পল পগবা, ৭ম আতোয়ান গ্রিজম্যান, রিয়ালের রিজার্ভ বেঞ্চে বসেও আট নম্বরে গ্যারেথ বেল। আর তালিকার শেষে দুই স্থানে বায়ার্ন তারকা রবার্ট লেভানডভস্কি ও ম্যানইউ কিপার ডেভিড ডি গিয়া।









Leave a reply