পাকিস্তানের নতুন মানচিত্র পেশ, প্রতিবাদে বেরিয়ে গেলো ভারত

|

‘সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনে’র বৈঠকে পাকিস্তান নতুন মানচিত্র প্রদর্শন করায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে ভারত। এ ঘটনায় মঙ্গলবার সাংহাই এর সদস্য দেশগুলোর জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের (এনএসএ) বৈঠক থেকে বেরিয়ে গেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। আনন্দবাজার পত্রিকার।

ভারত সরকার কর্তৃক কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের বর্ষপূর্তিতে কাশ্মিরকে অন্তর্ভুক্ত করে নতুন মানচিত্র প্রকাশ করেছে পাকিস্তান। নতুন মানচিত্রে গুজরাটের জুনাগড়কেও অন্তর্ভুক্ত করা হয়েছে। বৈঠকে পাকিস্তানকে ওই নতুন মানচিত্র পেশ না করার জন্য বারবার আবেদন করেছিলেন আমন্ত্রক দেশ রাশিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।

কিন্তু তা সত্ত্বেও ইসলামাবাদের প্রতিনিধি ইউসুফ ওই মানচিত্রটি উপস্থাপন করেন বলে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে অভিযোগ করা হয়েছে। এর প্রতিবাদ জানিয়ে মাঝপথেই বৈঠক ছেড়ে বেরিয়ে আসে ভারত। পরে ইসলামাবাদের এমন পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়ে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে বলা হয়েছে, পাকিস্তানের এনএসএ ইচ্ছাকৃতভাবে একটি কল্পিত মানচিত্র দেখিয়েছেন যা নিয়ে ইদানীং পাকিস্তান প্রচার চালাচ্ছে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, এমন পদক্ষেপ করে আমন্ত্রক দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাকে নির্লজ্জভাবে অবজ্ঞা করা হয়েছে। পাশাপাশি এতে বৈঠকের বিধিও ভঙ্গ হয়েছে।

অন্যদিকে ইমরান খানের জাতীয় নিরাপত্তা সম্পর্কিত বিশেষ সহায়ক মইদ ইউসুফ টুইটারে বলেন, ভারতীয় প্রতিনিধি উঠে চলে গেলেন, বিষয়টি খুব খারাপ লাগলো। কারণ এ ধরণের বৈঠক হলো একে অপরের মধ্যে যোগসূত্র বৃদ্ধি করার জন্য।

ইউএইচ/









Leave a reply