ফিজি ও কানাডায় পাঠানোর নাম করে প্রতারণা, ৬ জনের সাজা

|

রাজধানীর বনানীতে অফিস খুলে কানাডা ও ফিজিতে ভালো চাকরির প্রলোভনে লোক পাঠানোর নামে প্রতারণা অভিযোগে ছয় প্রতারককে আটক করেছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় তাদের বিভিন্ন মেয়াদে সাজা ও জরিমানা করা হয়। তারা হলেন, মালিক তোফাজ্জল হোসেন, জুই আক্তার, সানজিদা, সাদিয়া, নাইমা জুম ও স্বপ্না আক্তার।

আজ মঙ্গলবার ১৫ সেপ্টেম্বর বিকেলে বনানীর ৪ নম্বর রোডের ড্রিম ভিসা কনসালটেনসি নামের ওই প্রতিষ্ঠানে অভিযান চালানে হয়। অভিযানে নেতৃত্ব দেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু।

তিনি জানান, প্রতিষ্ঠানটির বিদেশে লোক পাঠানোর কোনো লাইসেন্স বা বৈধ কাগজপত্র ছিলো না। কিন্তু তারপরও তারা তাদের ওয়েবসাইট ও সামাজিক মাধ্যমে কানাডা ও ফিজিতে পাঠানোর কথা বলে বিজ্ঞাপন দিতো। এরপর তাদের অফিসের ঠিকানায় যারা আসতো তাদের বসিয়ে কাউন্সিলিং করতো। এরপর তাদের পাসপোর্ট ও বিদেশ পাঠানোর নাম করে টাকা হাতিয়ে নিতো।

তিনি আরও জানান, তারা নির্দিষ্ট সময় পরপর অফিস বদল করতো। ভুক্তভোগীরা তাদের আর খুঁজেও পেতো না। গতকাল ওই অফিসে অভিযানের সময় ৩২টি পাসপোর্ট, ভুয়া চুক্তিপত্র, ফিজিতে প্রেরণের ভুয়া ডিমান্ড লেটার জব্দ করা হয়। এই অভিযোগে প্রতিষ্ঠানটির মালিক তোফাজ্জলকে ছয় মাসের কারাদণ্ড এবং ৫০ টাকা অর্থদণ্ড, অনাদায়ে ১ মাস বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়। বাকিদের প্রত্যেককে একমাসের বিনাশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে প্রত্যেকে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। সেই সঙ্গে প্রতিষ্ঠানটি সিলগালা করে দেয়া হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply