১১ উপজেলা ২৪৪ ইউনিয়নে ভোট ২০ অক্টোবর

|

দেশের ১১টি উপজেলা ও ২৪৪টি ইউনিয়নে আগামী ২০ অক্টোবর ভোটগ্রহণের দিন ধার্য করে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আগামী ২৩ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাই ২৬ সেপ্টেম্বর ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৩ অক্টোবর। সোমবার সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাদের কাছে নির্বাচনী তফসিল চিঠি দিয়ে জানিয়ে দেয়া হয়। মঙ্গলবার সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় তা প্রকাশ করেন রিটার্নিং কর্মকর্তারা। ইসি সূত্র এ তথ্য নিশ্চিত করে।

জানা গেছে, ১১টি উপজেলার মধ্যে কুমিল্লার দাউদকান্দিতে সাধারণ ও বাকি ১০টিতে চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। অপর দিকে ২৪৪টি ইউনিয়ন পরিষদের মধ্যে ১০টিতে সাধারণ ও বাকি ২৩৪টিতে বিভিন্ন পদে উপনির্বাচন হবে। এসব নির্বাচনে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে। একই দিন ১৫টি জেলা পরিষদের ১৬টি ওয়ার্ডেও উপনির্বাচন অনুষ্ঠিত হবে। জেলা পরিষদের ভোট সকাল ৯টা থেকে ২টা পর্যন্ত চলবে। করোনাভাইরাস সংক্রমণের মধ্যেও বেশ কিছু ইউনিয়ন পরিষদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোটগ্রহণ করা হবে।

ইসি জানিয়েছে, যে ১০টি উপজেলা পরিষদের উপনির্বাচন অনুষ্ঠিত হবে সেগুলোর মধ্যে ৮টিতেই চেয়ারম্যান পদে ভোট হবে। উপজেলাগুলো হচ্ছে- যশোর সদর, চাঁদপুরের মতলব দক্ষিণ, সুনামগঞ্জের জামালগঞ্জ, মাদারীপুরের শিবচর, বাগেরহাটের শরণখোলা, খুলনার পাইকগাছা, চট্টগ্রামের রাঙ্গুনিয়া ও নওগাঁর মান্দা। দিনাজপুর সদর ও কক্সবাজারের টেকনাফ উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন হবে।

এছাড়া ১০টি ইউনিয়ন পরিষদে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। ইউনিয়ন পরিষদগুলোর মধ্যে রয়েছে- পাবনার ভাঙ্গুরা উপজেলার ভাঙ্গুরা ও মন্ডতোষ, ফরিদপুরের মধুখালী উপজেলার গাজনা ও কোরকদি, পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মহিপুর, চুয়াডাঙ্গা সদর উপজেলার গড়াইটুপি এবং চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার সুয়াবিল, লোহাগড়া উপজেলার আমিরাবাদ, লোহাগড়া ও আধুনগর। এর মধ্যে গড়াইটুপি ইউনিয়ন পরিষদের নির্বাচনে ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ব্যবহার করা হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply